হুয়াওয়ের কাছে প্রসেসর বিক্রি করতে চায় কোয়ালকম

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ আগস্ট ২০২০, ০৯:০২

সম্প্রতি দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে, জনপ্রিয় চিপসেট নির্মাতা কোয়ালকম, হুয়াওয়ে কোম্পানির কাছে তাদের প্রসেসরসহ অন্যান্য কম্পোনেন্ট বিক্রি করতে চায়। এজন্য কোয়ালকম, ট্রাম্প প্রশাসনের উপর চাপ সৃষ্টি করছে যাতে সরকার এবিষয়ে সবুজ সঙ্কেত দেয়।

ওই সংবাদপত্রটি থেকে আরো জানা গেছে, মার্কিন চিপমেকার সংস্থাটি হুয়াওয়ের কাছে ফাইভজি চিপ বিক্রি করার অনুমতি পেতে নানা ধরনের লবিং করছে। সংস্থাটি ‘ওয়াশিংটনের চারদিকে ঘুরে বেড়াচ্ছে’ এবং হুয়াওয়েকেকে কম্পোনেন্ট পাঠানোর জন্য সরকারের বাণিজ্য বিভাগ থেকে লাইসেন্স পাওয়ার আপ্রাণ চেষ্টা করছে।

যদিও কোয়ালকম সাফাই দিয়েছে যে, সরকারের এই বিধিনিষেধের কারণে বিদেশি প্রতিযোগীরা প্রতিবছর ৮ বিলিয়ন পর্যন্ত ডলার আয় করতে পারে। যা আখেরি কোম্পানি সহ দেশের অর্থনীতিতেও প্রভাব ফেলবে। পাশাপাশি কোম্পানির জনপ্রিয়তাও হ্রাস পাবে। উদাহরন স্বরূপ সংস্থাটি, দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স ব্র্যান্ড স্যামসাংয়ের নাম উল্লেখ করে রাজস্ব প্রবাহ থেকে তাদের উপকৃত হওয়ার কথা জানিয়েছে।

যদিও কোয়ালকম হওয়াওয়েকে ফাইভজি প্রসেসর না দিতে পারায়, মিডিয়াটেক এই ব্যাপারে খুব খুশি। কারণ হুয়াওয়ের কাছে মিডিয়াটেক ছাড়া আপাতত অন্য কোনো বিকল্প নেই। এই বিষয়ে সংস্থাটি বলেছে ফাইভজি প্রযুক্তিতে বিনিয়োগের ফলে এটি বিশ্বব্যাপী গ্রাহকদের সাথে কাজ করার সুযোগ পেয়েছে। হুয়াওয়ের সঙ্গে কাজ করতে তাদের কোনো সমস্যা নেই।

(ঢাকাটাইমস/১০আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :