আপনার কেনা স্যানিটাইজারে কি ভাইরাস মরছে?

প্রকাশ | ১০ আগস্ট ২০২০, ০৯:৪৯

ঢাকা টাইমস ডেস্ক

করোনাভাইরাস মহামারি আমাদের জীবন বদলে দিয়েছে। মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ পরিষ্কার পরিচ্ছন্ন থাকা বাধ্যতামূলক। ঘরে থাকলে সাবান-পানি দিয়ে হাত ধুলেও বাইরে গেলে হাত ধোয়ার সুযোগ কম পাওয়া যায়। এক্ষেত্রে বেশিরভাগ মানুষ জীবানু ধ্বংসের জন্য হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেন। কিন্তু আপনার হ্যান্ড স্যানিটাইজারে কি আদৌ জীবানু মরছে? চলুন জেনে আসি বিস্তারিত-

যারা বাড়িতে রয়েছেন বেশির ভাগ সময় তারা সাবান পানি দিয়ে হাত ধুলেই হবে। বার বার হাত ধুতে হবে, অন্তত আধ ঘণ্টা ৪০ মিনিট অন্তর। সাবান দিয়ে হাত ধোওয়াই ভাল। তবে যারা বাইরে বেরচ্ছেন, রাস্তায় সাবান পানি দিয়ে হাত ধোওয়া সব সময় সম্ভব নয়। সেক্ষেত্রে স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

স্যানিটাইজার কেনার আগে অবশ্যই দেখে নিতে হবে, তাতে ৭০ শতাংশ অ্যালকোহল রয়েছে কি না। ৬৫ থেকে ৭০ শতাংশ অ্যালকোহল থাকলে তবেই সেই স্যানিটাইজার স্প্রেতে কাজ হবে।

বাজারে নানা রকম সুগন্ধী স্যানিটাইজার কিংবা স্প্রে বিক্রি হচ্ছে। কিন্তু সবটাই যে ভাইরাসনাশক এমনটা কখনও নয়। বরং করোনা আবহের আগে যে সংস্থাগুলো স্যানিটাইজার বিক্রি করত, তাদের থেকে কেনাই ভাল। এতে অনেকটা নিশ্চিন্ত থাকা যাবে। এখন বাজারে এত রকম স্যানিটাইজার বিক্রি হচ্ছে, এতে বিভ্রান্তি বেড়ে চলেছে। এ বিষয়ে অসাধু ব্যবসায়ীদের থেকে সতর্ক থাকতে হবে।

ইথানল বা ইথাইল অ্যালকোহল ব্যবহার হয়েছে কি না তা দেখে নিতে হবে। আইসোপ্রোপাইল অ্যালকোহল থাকলে সেটিও কাজ করবে। কিন্তু তার পরিমাণ যেন ৬৫ থেকে ৭০ শতাংশ হয়।

ঘরের মেঝে, বেসিন, শৌচাগার, বারান্দায়, ঘর মুছতে ব্লিচিং পাউডার বা কড়া কোনো ফিনাইল ব্যবহার করতে হবে। এগুলিও ভাইরাসনাশক। কিন্তু জামাকাপড় ধোয়ার সময় সাবান পানি যথেষ্ট।

ঢাকা টাইমস/১০আগস্ট/একে