'ইমিউনিটি বুস্টিং' করতে পান করুন জিরা পানি

প্রকাশ | ১০ আগস্ট ২০২০, ১০:২৪

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

রোগ প্রতিরোধ ক্ষমতা যখন কমে যায় তখন নানা ধরনের ভাইরাস ও ব্যাক্টেরিয়াজনিত অসুখে ভোগেন বহু মানুষ। এই সমস্যা থেকে মুক্তি পেতে উপায় একটাই-ি বাড়াতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। না, শুধুমাত্র সাপ্লিমেন্ট বা ওষুধ খেয়ে নয়। শরীরকে ভেতর থেকে শক্তিশালী করে তুলতে বদল আনতে হবে জীবনযাপনে। নিয়মিত শরীর চর্চার পাশাপাশি নজর দিতে হবে দৈনন্দিন ডায়েটেও।

করোনাভাইরাস রোধে পেটভরে যেমন খাবার খেতে হবে। তেমন জরুরি রোগ প্রতিরোধ শক্তি। কিন্তু এ সবের মাঝে হজম না হলে? এমন একটা সুস্বাদু পানীয় রয়েছে যা খেলেই মনও ভাল হবে। হজমও হবে তাড়াতাড়ি। পানীয়টিতে ব্যবহার করা হয়েছে, বিট লবণ, জিরা, রয়েছে একটি ফলও।

জিরার মধ্যে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় তা হজমে সাহায্য করে। শরীর থেকে বাড়তি টক্সিন বের করে বিপাক ক্রিয়ার হারও বাড়ায় জিরা। শরীর ঠান্ডা রাখতেও জিরার পানি সহায়ক ভূমিকা পালন করে।

পুষ্টিবিদদের মতে, উচ্চ রক্তচাপ কমাতে সবচেয়ে আগে লবণ খাওয়া কমাতে হবে। রান্নাতেও যতটা সম্ভব লবণ কম দিন। অতিরিক্ত লবণ রক্তে মিশে সোডিয়ামের মাত্রা বাড়ায় এবং দেহে সোডিয়ামের ভারসাম্য নষ্ট করে। ফলে রক্তচাপ হু হু করে বাড়তে থাকে। কিডনির উপরেও এর যথেষ্ট প্রভাব পড়ে। তাই এতে ব্যবহার করা হয়েছে বিট লবণ।

করোনাকে প্রতিহত করতে বাড়াতে হবে দেহের প্রতিরোধ ক্ষমতা। তাতে ভিটামিন সি, জিঙ্কের মতো উপাদান আবশ্যক। তা রয়েছে মুসাম্বিতে। এই সবের মেলবন্ধনে তৈরি এই পানীয়। জেনে নিন 'ইমিউনিটি বুস্টিং' হজম পানীয়র রেসিপি।

 

উপকরণ

 

পানি (২ গ্লাস)

২ চামচ জিরা

৪টি পুদিনা পাতা

মুসাম্বি ২-৪ কোয়া

বিট লবণ

 

 

প্রণালী

 

প্রথমে শুকনা পরিষ্কার ফ্রাইপ্যানে জিরা ভেজে নিতে হবে। তারপর এটি গুঁড়া করে নিন। পুদিনা পাতা বেটে রস বের করে নিন। দুই গ্লাস পানি পুদিনা পাতার রসটা সমানভাবে মিশিয়ে চামচ দিয়ে নেড়ে নিতে হবে। এরপর বিট লবণ দিতে হবে নিজের স্বাদমতো। চামচ দিয়ে আরও এক বার নেড়ে নিন। শেষে যোগ করতে হবে মুসাম্বি লেবুর রস। দুই থেকে চারটি কোয়ার রস দুই গ্লাসে ভাগ করে দিতে হবে। এবার জিরা গুঁড়া যোগ করে চামচ দিয়ে আরও একবার নেড়ে দিলেই তৈরি 'ইমিউনিটি বুস্টিং' চটপটা হজম পানীয়। পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

(ঢাকাটাইমস/১০আগস্ট/আরজেড/এজেড)