এখনও বছরে প্রতি লাখে ৩৬ জন যক্ষ্মায় মারা যাচ্ছে

প্রকাশ | ১০ আগস্ট ২০২০, ১৯:৫৫

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস

‘বাংলাদেশে এখনো প্রতি বছর ২২১ জন মানুষ নতুন করে জীবাণুঘটিত সংক্রামক রোগ যক্ষ্মায় আক্রান্ত হচ্ছে। প্রতি লাখে দেশে প্রতিবছর মৃত্যুবরণ করে ৩৬ জন। এক নাগাড়ে দুই সপ্তাহ বা তার অধিক সময় ধরে কাশি যক্ষ্মা রোগের প্রধান কারণ হিসেবে বিবেচিত হয়। এটি একটি মরণব্যাধি ছোঁয়াচে রোগ হলেও নিয়মিত, সঠিক মাত্রায় ও নির্দিষ্ট সময় পর্যন্ত ওষুধ সেবনের মাধ্যমে সম্পূর্ণ ভালো হয়। যক্ষ্মা থেকে মুক্ত থাকতে হলে সবাইকে ঐক্যবদ্ধভাবে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। এজন্য প্রয়োজন সবার সম্মিলিত প্রয়াস।’

সোমবার সকালে কুমিল্লা নগরীর একটি পার্টি সেন্টারে নাটাব কুমিল্লার আয়োজনে যক্ষ্মা রোগ প্রতিরোধে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তাগণ এসব কথা বলেন। সভায় কুমিল্লার সিভিল সার্জন নিয়াতুজজামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) কুমিল্লা জেলার সহসভাপতি আবদুস সেলিমের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শাহাজাদা এমরানের সঞ্চালনায় সভায় মূল আলোচক ছিলেন কুমিল্লা বক্ষব্যাধি ক্লিনিকের কনসালটেন্ট মিজানুর রহমান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- কুমিল্লা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক আতোয়ার রহমান, নাটাব কুমিল্লার যুগ্ম সম্পাদক আলী আকবর মাসুম, সদস্য জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অংকুর দত্ত, বাংলাদেশ সাংবাদিক সমিতি কুমিল্লার সভাপতি ইয়াসমীন রীমা, সিটিভি নিউজ কুমিল্লার সম্পাদক ওমর ফারুকী তাপস প্রমুখ। এছাড়া কুমিল্লায় কর্মরত সাংবাদিকরাও উপস্থিত ছিলেন। সভায় কোরআন তেলোয়াত করেন নাটাব কুমিল্লার সদস্য সাংবাদিক মহিউদ্দিন মোল্লা।

(ঢাকাটাইমস/১০আগস্ট/পিএল)