উদ্বোধনেই শেষ ঝিনাইদহের ‘কৃষক বাজার’

প্রকাশ | ১১ আগস্ট ২০২০, ১৯:৫৪

ঝিনাইদহ প্রতিনিধি, ঢাকাটাইমস

নিরাপদ সবজি সরাসরি গ্রাহকদের কাছে পৌঁছে দিতে ও কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষি বিপনন অধিদপ্তর সারা দেশে ‘কৃষক বাজার’ চালু করে। এরই অংশ হিসেবে ঝিনাইদহ শহরের নতুন হাটখোলায় গত ২৮ জুলাই উদ্বোধন করা হয় কৃষক বাজার।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এ বাজারের সার্বিক কার্যক্রম বাস্তবায়ন করবে জেলা কৃষি বিপনন অধিদপ্তর। ওই দিন ফিতা কেটে বাজারের উদ্বোধন করেন জেলা প্রশাসক। এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ কৃষক ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

কর্মকর্তাদের দেয়া তথ্য মতে সদর উপজেলার বিভিন্ন এলাকার কৃষক প্রতি সোম ও মঙ্গলবার সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত তাদের জমিতে উৎপাদিত সবজি কৃষক বাজারে সরাসরি গ্রাহকদের কাছে বিক্রি করবে। কিন্তু উদ্বোধনের পর থেকে আর একদিনও ‘কৃষক বাজার’ চালু হয়নি। প্রতি সোম ও মঙ্গলবার বাজার হওয়ার কথা থাকলেও সংশ্লিষ্টদের দ্বায়িত্বে অবহেলার কারণে বাজারে কৃষক আসছেন না বলে অভিযোগ উঠেছে।

নতুন হাটখোলা বাজারের ঠিকাদার মোকাদ্দেস হোসেন বলেন, ওই দিন উদ্বোধনের পর আর একদিনও বাজার চালু হয়নি। বাজারে কোনো কৃষক আসেনি বা বাজার চালুর বিষয়ে কোনো কর্মকাণ্ড চোখে পড়েনি।

এলাকাবাসী বলছেন, জেলা মার্কেটিং অফিসার গোলাম মারুফ খান দ্বায়িত্বে থাকলেও তার অবহেলার কারণে আলোর মুখ দেখেনি সরকারের মহতি এই উদ্যোগ। ভবিষ্যতে স্থানীয় অবকাঠানো নির্মাণ করে কৃষক বাজার চালুর কথা ভাবছে সরকার। কিন্তু ঝিনাইদহে যেন উদ্বোধনেই শেষ হয়েছে বাজারের কার্যক্রম।

এ ব্যাপারে জেলা মার্কেটিং অফিসার গোলাম মারুফ খান বলেন, ঈদের কারণে বাজারে কৃষক আসায় কিছুটা সমস্যা হয়েছে। এছাড়াও কৃষক এখন চাষের কাজে ব্যস্ত। তাছাড়া সবজির উৎপাদন এখন কম। তাই বাজারে কৃষক আসছে না। কয়েকদিনের মধ্যে চালু করা হবে।

(ঢাকাটাইমস/১১আগস্ট/কেএম)