জামালপুরে কমিউনিটি ক্লিনিকের বদলিকৃত সিএইচসিপিকে নিয়ে অসন্তোষ

প্রকাশ | ১১ আগস্ট ২০২০, ২০:২৬

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

অনিয়ম ও দুর্নীতির অভিযোগে জামালপুরের মেলান্দহ উপজেলার ঘোষেরপাড়া ইউনিয়নের চাড়ালকান্দি কমিউনিটি ক্লিনিক থেকে বদলি করা হয় সিএইচসিপি ফরিদুল ইসলামকে। তবে এখন তিনি আবারও আগের কর্মস্থলে ফিরতে চাচ্ছে জানতে পেরে এলাকাবাসীর মাঝে অসন্তোষ দেখা দিয়েছে।

স্থানীয়দের অভিযোগ, ফরিদুল ইসলাম আবারও এই ক্লিনিকে যোগ দিলে গ্রামের দরিদ্র জনগোষ্ঠি চিকিৎসাসেবা ও সরকারি ওষুধ থেকে বঞ্চিত হবে। এমনকি এলাকাবাসীর সঙ্গে বড় ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কাও করছে তারা।

তাদের অভিযোগ, ফরিদুল ইসলাম চাড়ালকান্দি কমিউনিটি ক্লিনিকে কর্মরত থাকাকালীন রোগীদের ওষুধ প্রদানে পক্ষপাতিত্ব, সরকারি ওষুধ তছরূপ, ওষুধ সরবরাহের সময় সৎ ব্যবহার না করে নানা অনিয়ম ও অপকর্মের করতেন। এতে গ্রামের দরিদ্র মানুষ প্রাথমিক চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হযেছে। তবে ফরিদুল এলাকার প্রভাবশালী হওয়ায় তার এসব অনিয়ম ও অপকর্মের প্রতিবাদ করতে গিয়ে নানাভাবে হয়রানির শিকার হতে হয়েছে স্থানীয়দের। এক পর্যায়ে কমিউনিটি ক্লিনিক পরিচালনা কমিটিসহ তিন গ্রামের শতাধিক গণ্যমান্য ব্যাক্তি স্থানীয় সাংসদের সুপারিশ নিয়ে তার এসব অপকর্মের বিষয় তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তরের সিএইচসিপির লাইন ডাইরেক্টর বরাবরে একটি অভিযোগ দাখিল করেন। উক্ত অভিযোগের প্রেক্ষিতে লাইন ডাইরেক্টর জামালপুরের তৎকালীন সিভিল সার্জন গৌতম রায়কে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। কমিটি গত ১৩ ফেব্রুয়ারি সরেজমিনে তদন্ত করে। তদন্তকালে শতকরা ৯০ ভাগ এলাকাবাসী ও কমিউনিটি ক্লিনিক পরিচালনা কমিটি সিএইচসিপি ফরিদুলের নানা অনিয়ম ও অপকর্মের অভিযোগ তুলে ধরেন।

জামালপুর সিভিল সার্জন কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, ফরিদুলের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পাওয়ায় তদন্ত প্রতিবেদন লাইন ডাইরেক্টর বরাবর পাঠানোর পর তাকে অন্যত্র বদলি করা হয়।

চাড়ালকান্দি কমিউনিটি ক্লিনিকের পরিচালনা কমিটি জানায়, সরকারি ওষুধ বিক্রিসহ নানা অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত ফরিদুল আবারো চাড়ালকান্দি কমিউনিটি ক্লিনিকে বদলি হয়ে আসার পায়তারা চালাচ্ছে। তিনি যেন ফের চাড়ালকান্দি কমিউনিটি ক্লিনিকে আসতে না পারেন সিএইচসিপি কর্তৃপক্ষের কাছে এমনটাই দাবি জানিয়েছেন স্থানীয়রা।

(ঢাকাটাইমস/১১আগস্ট/পিএল)