করোনাকালে গুজব: ৭০ লাখ পোস্ট সরিয়েছে ফেসবুক

প্রকাশ | ১২ আগস্ট ২০২০, ১৮:১৭

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস

বিশ্বজুড়ে চলছে করোনা মহামারি প্রকোপ। আর এর মধ্যে নানা সময়ে করোনা নিয়ে নানা ধরনের গুজব এবং অসত্য তথ্য প্রকাশ করছে মানুষ। যার বেশির ভাগ তথ্য প্রকাশিত হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ফলে কখনো কখনো করোনার সঠিক তথ্য নিয়েও বিভ্রাট দেখা দিয়েছে। ফলে বাধ্য হয়ে করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য সরানোর উদ্যোগ নিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ এপ্রিল, মে ও জুন মাসে তাদের প্ল্যাটফর্ম থেকে করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য ছড়ানো ৭০ লাখ পোস্ট সরানোর কথা মঙ্গলবার জানিয়েছে ফেসবুক। মুছে ফেলা পোস্টের মধ্যে করোনাভাইরাসের ভুয়া প্রতিরোধমূলক ব্যবস্থা এবং করোনার ভুয়া চিকিৎসাবিষয়ক পোস্ট রয়েছে।

ফেসবুকের এমন কার্যক্রম সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। বার্তা সংস্থাটি জানিয়েছে, ষষ্ঠ কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্টের অংশ হিসেবে এই ডেটা প্রকাশ করেছে সামাজিক মাধ্যমে অন্যপ্রিয় জনপ্রিয় জায়ান্ট প্রতিষ্ঠানটি। প্ল্যাটফর্মে কনটেন্ট পর্যালোচনায় পদক্ষেপের ঘাটতির কারণে সমালোচনার মুখে বাড়তি নীতিমালা যোগ করে ২০১৮ সালে এই কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্ট চালু করে ফেসবুক।

প্রকাশিত ডাটা সম্পর্কে ফেসবুক বলছে, এই প্রতিবেদনে ব্যবহৃত মেট্রিকগুলো যাচাই করতে চলতি সপ্তাহে বিশেষজ্ঞদের কাছ থেকে প্রস্তাবনা চাইবে তারা। বিদ্বেষমূলক পোস্ট প্রচারের কারণে বিজ্ঞাপন বয়কটের মুখে এই নীরিক্ষণের ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি।

বছরের দ্বিতীয় প্রান্তিকে বিদ্বেষমূলক দুই কোটি ২৫ লাখ পোস্ট সরিয়েছে ফেসবুক। যা প্রথম প্রান্তিকের ৯৬ লাখ পোস্টের চেয়ে অনেক বেশি। শনাক্তকারী প্রযুক্তিতে উন্নতির কারণেই এমনটা সম্ভব হয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির। পাশাপাশি দ্বিতীয় প্রান্তিকে সন্ত্রাসী সংগঠনের সঙ্গে জড়িত ৮৭ লাখ পোস্ট সরিয়েছে ফেসবুক। প্রথম প্রান্তিকে এই সংখ্যা ছিল ৬৩ লাখ।

ফেসবুক আরও জানিয়েছে, কোভিড-১৯ মহামারির কারণে কার্যালয়ে কম পর্যবেক্ষক উপস্থিত থাকায় কনটেন্ট পর্যালোচনায় স্বয়ংক্রিয় প্রযুক্তির ওপরই বেশি নির্ভরশীল ছিল তারা।

(ঢাকাটাইমস/১২আগস্ট/এআর/জেবি)