কুকারে জীবাণুমুক্ত করে ফের ব্যবহার করা যা‌বে এন-৯৫ মাস্ক

প্রকাশ | ১৩ আগস্ট ২০২০, ০৮:৪৪

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং প্রায় শতভাগ কার্যকর এন-৯৫ মাস্কের চাহিদা বিশ্বজুড়ে। মূলত স্বাস্থ্যকর্মীরা এই মাস্ক ব্যবহার করে থাকেন। আধুনিক এন-৯৫ মাস্কের জনক অধ্যাপক পিটার সাই।

এন অক্ষর ব্যবহার করা হয়েছে ‘নট রেজিস্ট্যান্ট টু ওয়েল’ বোঝাতে। কারণ এই মাস্ক শুধু বস্তুকণা ঠেকাবে, কোনো তরল নয়। সঙ্গে ‘নাইনটি ফাইভ’ জুড়ে দেওয়ার কারণ হল, এই মাস্ক বাতাসে ভাসমান ৯৫ শতাংশ কণাকেই ছাঁকতে সক্ষম।

এন-৯৫ মাস্কের সূচনা হয় থ্রি এম নামের একটি আমেরিকান কোম্পানির হাত ধরে। মূলত ১৯৬১ সালে তারা নতুন একটি সার্জিক্যাল মাস্কের উৎপাদন শুরু করে, কিন্তু চিকিৎসাবিজ্ঞানীদের স্বীকৃতি অর্জনে ব্যর্থ হওয়ায় উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। এরপর ১৯৭২ সালে এসে ওই একই কোম্পানি তৈরি করে এন-৯৫ মাস্ক। নানা পরীক্ষা-নিরীক্ষার পর ওই বছরেরই ২৫ মে অনুমোদন পায় এই মাস্ক।

গবেষণায় জানা গেছে, ইলেকট্রিক কুকারে ড্রাই হিট দিয়ে জীবাণুমুক্ত করে ফের ব্যবহার করা যেতে পারে এন-৯৫ মাস্ক।
ইলেকট্রিক কুকার দিয়ে স্যানিটাইজ করা যাবে এন-৯৫ মাস্ক। এমনই উপায়ের সন্ধান দিয়েছেন ইলিনয়স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাদের গবেষণা বলছে ইলেকট্রিক কুকারে ড্রাই হিট দিয়ে জীবাণুমুক্ত করে ফের ব্যবহার করা যেতে পারে এন-৯৫ মাস্ক। এতদিন একবারই ব্যবহার করা যেত এন-৯৫ মাস্ক। কিন্তু অধ্যাপক থান "হেলেন" এনগুয়েন ও বিশাল ভার্মার নেতৃত্বাধীন গবেষণা জার্নাল এনভারোমেন্টাল সায়েন্স ও টেকনোলজি লেটারসে প্রকাশিত হয়েছে। সেখানেই এই পদ্ধতির কথা উল্লখ করেছেন গবেষকরা।
কোভিড যুদ্ধের অন্যতম মোক্ষম অস্ত্র মাস্ক। এনগুয়েনের কথা অনুযায়ী কাপড়ের মাস্ক কিংবা সার্জিক্যাল মাস্ক ড্রপলেট রুখতে পারে কিন্তু একটি রেসপিরেটর মাস্ক ছোট কণাও রুখে দেয়। যার ফলে শরীরে প্রবেশ করতে বাধা পায় করোনাভাইরাস। বাজারে চড়া চহিদা এন-৯৫ মাস্কের তাই জীবাণুমুক্ত করার অভিনব পদ্ধতিতে হেঁটেছেন তারা। বিশাল ভার্মার অ্যারোসেল ল্যাবে পরীক্ষা চালিয়ে তাঁদের গবেষণার জানা গেছে জীবাণুমুক্ত ও পরিস্রাবনের মাধ্যমে ফের ব্যবহার করা যেতে পারে এন-৯৫ মাস্ক ইলেকট্রিক কুকারের মাধ্যমে।

 

কীভাবে এই প্রক্রিয়া?

 

কোনও ইলেকট্রিক কুকারে তোয়ালে রেখে তার উপর রাখতে হবে এন-৯৫ মাস্ক। ৫০ মিনিট ধরে ১০০ ডিগ্রি সেন্টিগ্রেড উষ্ণতায় ড্রাই হিট করলেই ফের ব্যবহারের উপযোগী করে তোলা যেতে পারে এন-৯৫ মাস্ক। কোনও রকম পা‌নি দেওয়া চলবে না। একসঙ্গে একাধিক মাস্কও জীবাণুমুক্ত করা যেতে পারে এই উপায়ে। খেয়াল রাখতে হবে কুকারের পৃষ্ঠতলের সংস্পর্শে যেন না আসে মাস্ক। ভিডিয়ো প্রকাশ করে এমনটাই জানিয়েছেন ইলিনিয়সের গবেষকরা।

দেখুন ভি‌ডিও

(ঢাকাটাইমস/১৩আগস্ট/আরজেড/এজেড)