আনার কথা টেনিস বল এলো ‘পোস্তদানা’, মাদক সন্দেহে জব্ধ

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২০, ১৯:০৩

মোংলা বন্দরে ভেড়া বিদেশি একটি জাহাজ থেকে আমদানি নিষিদ্ধ ৭২ টন পপিসিড (পোস্তদানা) জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। টেনিস বল আনার কথা বলে আমদানি করা বিপুল পরিমাণ এই পণ্য ‘মাদক’ কি-না পরীক্ষা করে দেখা হচ্ছে।

সিঙ্গাপুরের পতাকাবাহি এমভি স্যানজিরগো নামের একটি জাহাজে করে আসা চারটি কন্টেইনারে বৃহস্পতিবার দুপুরে তল্লাশি চালিয়ে এসব আমদানি নিষিদ্ধ পণ্য জব্দ করা হয় বলে মোংলা কাস্টমস হাউজের সহকারি কমিশনার আব্দুল হামিদ জানিয়েছেন।

কাস্টমস কর্মকর্তা হামিদ ঢাকাটাইমসকে বলেন, আমদানিকারক প্রতিষ্ঠান টেনিস বল আনার ঘোষণা দিয়ে ৭২ টন পোস্তদানা নিয়ে আসে। আমরা এর মধ্যে মাদক রয়েছে বলে সন্দেহ করছি। পরীক্ষা করার জন্য মাদক অধিদপ্তরে খবর দেওয়া হয়েছে। তারা এসে পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত হয়ে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

পোস্তদানা হলেও তা এত বিপুল পরিমানে কেন আনা হলো সেটি সন্দেহজনক জানিয়ে কাস্টমস হাউজের সহকারি কমিশনার আব্দুল হামিদ বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে আমরা তিনদিন আগে বন্দরে অবস্থান নেওয়া ওই জাহাজে অভিযানে যায়। সেদিনই জাহাজের চারটি কন্টেইনার চিহ্নিত করে সিলগালা করে দিই।’

‘পরে আমরা সিলগালা করে দেওয়া কন্টেইনারে সবার উপস্থিতিতে তল্লাশি চালাতে সংশ্লিষ্ট আমদানিকারক, শিপিং এজেন্ট ও ব্যবসায়ি সংগঠন শিল্প ও বণিক সমিতিকে চিঠি দেই। সেই চিঠির ভিত্তিতে বৃহষ্পতিবার দুপুরে সবার উপস্থিতিতে কন্টেইরারগুলো খুলে প্রতিটি কন্টেইনারে ১৮ টন করে মোট ৭২ টন পোস্তদানা পাই।’

তবে কোন দেশ থেকে এই বিপুল পরিমাণ পোস্তদানা আমদানি করা হয়েছে তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি মোংলা কাস্টমস হাউজ কর্তৃপক্ষ। সিঙ্গাপুরের পতাকাবাহি এমভি স্যানজিরগো জাহাজটি গত ৮ আগষ্ট মোংলা বন্দরে অবস্থান নেয়।

জানা যায়, মেসার্স তাজ ও আয়েশা এন্টারপ্রাইজ নামের দুটি আমদানিকারক প্রতিষ্ঠান যৌথভাবে খেলার সামগ্রী টেনিসবল আমদানির অনুমতি নেয়। শিপিং এজেন্ট মেসার্স ওশান ট্রেড লিমিটেডের মাধ্যমে তারা টেনিস বল আমদানি না করে পোস্তদানা নিয়ে আসে।

কাস্টমসের একটি সূত্র মতে, এই জাতীয় পোস্তদানা পাকিস্তান ও আফগানিস্তানের পাহাড়ি উৎপন্ন হয়ে থাকে। হেরোইনসহ নানা মাদকে এটির ব্যবহার হয়। যেকারণে এই পোস্তদানা মাদক বলে সন্দেহ করা হচ্ছে। পরীক্ষা-নিরীক্ষার পর এসব পণ্যের মূল্য কত নিশ্চিত হওয়া যাবে।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/প্রতিনিধি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :