শেখ কামালের মৃত্যুবার্ষিকীতে আবাহনীর দিনব্যাপী কর্মসূচি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২০, ১৯:১১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র এবং প্রতিষ্ঠাতা শহীদ শেখ কামালের ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১৫ আগস্ট (শনিবার) দিনব্যাপী কর্মসূচির আয়োজন করেছে দেশের জনপ্রিয় ক্লাব আবাহনী লিমিটেড। ক্লাবটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

শুক্রবার রাত ১২টা এক মিনিটে ক্লাবে স্থাপিত শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শুরু হবে কর্মসূচি। যেখানে শহীদ শেখ কামালের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেবেন ক্লাবের পরিচালক, কর্মকর্তা ও খেলোয়াড়রা।

ক্লাব প্রাঙ্গণে জাতীয় এবং ক্লাবের পতাকা এ সময় অর্ধনমিত রাখা হবে। ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার নিদর্শন হিসেবে উড়ানো হবে কালো পতাকা। দিনের অন্য কর্মসূচির মধ্যে রয়েছে দিনব্যাপী কোরআন খতম, বাদ জোহর গরিব ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ এবং বাদ আসর ক্লাব ভবনে বিশেষ দোয়া। এছাড়া সকাল ১০টায় মরহুমের বাননীস্থ কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করবে ক্লাব কর্মকর্তারা।

বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন শেখ কামাল । মহান মুক্তিযুদ্ধ, ছাত্র রাজনীতি, সাংস্কৃতিক কর্মকাণ্ড খেলার মাঠ থেকে নাটকের মঞ্চ-সর্বত্র ছিল তার উপস্থিতি। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময়ও তিনি দেশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি মুক্তিবাহিনী গেরিলা যুদ্ধের একজন সংগঠক ছিলেন।

শেখ কামাল বাংলাদেশ সেনাবাহিনীতে যুদ্ধকালীন কমিশন লাভ করেছিলেন এবং এ সময় মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭২ সালে তিনি দেশের ক্রীড়ার প্রসারের জন্য গড়ে তুলেন আবাহনী ক্লাব। তার দক্ষ নেতৃত্বে ক্লাবটি সব ধরনের ক্রীড়াঙ্গনে সেরার আসন দখল করে নেয়। তার প্রতিষ্ঠিত ওই ক্লাবটি এখনো দেশের শীর্ষ ক্লাবের আসন দখল করে আছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেট তার শারীরিক মৃত্যু ঘটিয়েছে। কিন্তু তিনি মৃত্যুঞ্জয়ী হয়ে আছেন এ দেশের ক্রীড়া, সংস্কৃতিতে ও সংগীতে। শেখ কামাল ছিলেন এ দেশের আধুনিক ক্রীড়াঙ্গনের রূপকার এবং আধুনিক ফুটবলের জনক। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন শেখ কামাল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মাত্র ২৬ বছর বয়সে শহীদ হন এই ক্রীড়া সংগঠক।

(ঢাকাটাইমস/১৩ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

যুক্তরাষ্ট্রের ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের সাবেক কোচ স্টুয়ার্ট ল

আইপিএলে মুস্তাফিজের পরবর্তী ম্যাচ কবে, কখন

নিউজিল্যান্ড-পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর!

এই বিভাগের সব খবর

শিরোনাম :