কোপা আমেরিকার নতুন সূচি প্রকাশ

প্রকাশ | ১৪ আগস্ট ২০২০, ১২:০৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

গত জুন-জুলাইয়ে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকার ৪৭তম আসর। কিন্তু করোনাভাইরাসের কারণে পিছিয়ে দেয়া হয়। এবার এই টুর্নামেন্টের নতুন সূচি প্রকাশ করল ল্যাটিন আমেরিকা অঞ্চলের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। আগামী বছর তথা ২০২১ সালের ১১ জুন শুরু হবে এই টুর্নামেন্ট। শেষ হবে ১১ জুলাই।

উদ্বোধনী ম্যাচে চিলির মুখোমুখি হবে স্বাগতিক আর্জেন্টিনা। একই দিনে থাকবে একই গ্রুপের আরও দুইটি ম্যাচ। যেখানে মুখোমুখি হবে টুর্নামেন্টের ইতিহাসের সফলতম দল উরুগুয়ে ও অস্ট্রেলিয়া এবং প্যারাগুয়ে ও বলিভিয়া।

কোপা আমেরিকার ইতিহাসে প্রথমবারের মতো এবারের আসরের আয়োজক দুই দেশ (আর্জেন্টিনা ও কলম্বিয়া)। আসরের উদ্বোধনী ম্যাচ হবে আর্জেন্টিনায় ও ফাইনাল হবে কলম্বিয়ার মাঠে। আর্জেন্টিনার ৫ ও কলম্বিয়ার ৪ ভেন্যুতে হবে টুর্নামেন্টের ৩৮টি ম্যাচ। এর মধ্যে আর্জেন্টিনায় হবে ১৮টি ও কলম্বিয়ার মাঠে হবে বাকি ২০টি ম্যাচ।

টুর্নামেন্টের গ্রুপিং করা হয়েছিল আগেই। সাউথ ও নর্থ জোনে ভাগ করা হয়েছে অংশগ্রহণকারী ১২ দলকে। সাউথ জোনের গ্রুপ পর্বের ১৫ ম্যাচ, কোয়ার্টার ফাইনালের ২ ম্যাচ ও সেমিফাইনালের ১টি ম্যাচের আয়োজন করবে আর্জেন্টিনা।

অন্যদিকে কলম্বিয়াতে হবে নর্থ জোনের গ্রুপ পর্বে ১৫ ম্যাচ, কোয়ার্টার ফাইনালের ২ ম্যাচ, সেমিফাইনালের ১টি, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ও সবশেষ টুর্নামেন্টের পর্দা নামানো ফাইনাল ম্যাচ।

(ঢাকাটাইমস/১৪ আগস্ট/এসইউএল)