প্রত্যেক ব্রিটিশ নাগরিকের জন্যে পাঁচ ডোজ করোনা টিকা

প্রকাশ | ১৪ আগস্ট ২০২০, ১৮:২২

মতিয়ার চৌধুরী, লন্ডন থেকে
ফাইল ছবি

ব্রিটিশ সরকার তার দেশের প্রতিটি নাগরিকের জন্যে পাঁচ ডোজ করোনা টিকা নিশ্চিত করেছে। এখন পর্যন্ত ব্রিটিশ সরকার বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে মোট ৩৪ কোটি করোনা টিকা কেনার চুক্তি সম্পন্ন করেছে। এই হিসাবে, প্রত্যেক ব্রিটিশ নাগরিকের জন্য পাঁচ ডোজ করোনা টিকা নিশ্চিত হলো। খবরটি নিশ্চিত করেছে বিবিসি।

করোনাভাইরাস (কোভিড-১৯) এর মোকাবিলা করতে টিকার অপেক্ষায় যখন  সাড়া বিশ্ব, ঠিক এমনই একসময় ব্রিটিশ সরকার দেশের নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষায় এই পদক্ষেপ নিয়েছে। ব্রিটেন সম্প্রতি নতুন দুটি পরীক্ষামূলক টিকার নয় কোটি ডোজ পাওয়ার চুক্তি চূড়ান্ত করেছে। করোনা প্রতিষেধক টিকা দুটি তৈরি করছে বেলজিয়ান ফার্মাসিউটিক্যাল কোম্পানি জানসেন ও মার্কিন বায়োটেক কোম্পানি নোভাভ্যাক্স।

এই টিকাগুলো পেতে ব্রিটেনকে কী পরিমাণ অর্থ পরিশোধ করতে হয়েছে তা জানা যায়নি। তবে এ নিয়ে মোট ছয়টি পরীক্ষামূলক টিকা ক্রয়ের চুক্তি করেছে ব্রিটিশ সরকার। সবমিলিয়ে ব্রিটেন ৩৪ কোটি টিকা কেনার চুক্তি করেছে। এই হিসাবে, প্রত্যেক ব্রিটিশ  নাগরিকের জন্য পাঁচ ডোজ টিকা নিশ্চিত করেছে সরকার।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গত বছরের হিসাব অনুযায়ী ব্রিটেনের জনসংখ্যা ছয় কোটি ৬৫ লাখ ৫০ হাজার। সে হিসেবে প্রত্যেকের জন্য পর্যাপ্ত পরীক্ষামূলক টিকার ডোজ নিশ্চিত করেছে ব্রিটিশ সরকার। কিন্তু বেশিরভাগ পরীক্ষামূলক টিকাই ব্যর্থ হওয়ার আশঙ্কা থাকে। সে আশঙ্কা থেকে কোনো কার্যকরী টিকা অনুমোদন পেলে তাৎক্ষণিকভাবে সে টিকার সরবরাহ নিশ্চিত রাখতে চাইছে দেশটি। এজন্য সবচেয়ে সম্ভাবনাপূর্ণ টিকা প্রস্তুত ও সংগ্রহে বিনিয়োগ করে চলেছে প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বাধীন সরকার।

ব্রিটেনের ভ্যাকসিন টাস্কফোর্সের প্রধান ক্যাট বিংহাম বলেন, আমরা জানি না, চুক্তি করা কোনো টিকা আদতে কার্যকরী হবে কি না। এগুলোর মধ্যে মানুষের ওপর ব্যবহারের জন্য অনুমোদনপ্রাপ্ত করোনার কোনো টিকা নেই।

তিনি আরও বলেন, ব্রিটেনের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণদের রক্ষা করতে প্রয়োজনীয় টিকা নিশ্চিত করায় অগ্রাধিকার দেয়া হচ্ছে। গত সপ্তাহে রাশিয়া একটি টিকার অনুমোদন দিলেও, অদ্যাবধি কোনো কার্যকরী টিকার অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অর্থাৎ, এখনো বিশ্বের কোথাও সর্বজনীনভাবে স্বীকৃত কোনো টিকা বা ওষুধ আবিষ্কার হয়নি।

তবে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে বেশ কয়েকটি টিকা ও ওষুধ। এর মধ্যে কয়েকটি টিকা প্রাথমিক পরীক্ষায় বেশ সফলতা দেখিয়েছে। ব্রিটেন এখন পর্যন্ত যেসব চুক্তি করেছে সেগুলো হলো: এস্ট্রাজেনেকার সঙ্গে মিলে অক্সফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীদের তৈরি করা টিকার ১০ কোটি ডোজ; জানসেনের টিকার তিন কোটি ডোজ; বায়নটেক ও পিফাইজারের টিকার তিন কোটি ডোজ; ভালনেয়ার টিকার ছয় কোটি ডোজ; জিএসকে ও সানোফির টিকার ছয় কোটি ডোজ এবং নোভাভ্যাক্সের টিকার ছয় কোটি ডোজ। সবমিলিয়ে পরীক্ষামূলক টিকার ৩৪ কোটি ডোজ আগ থেকে নিশ্চিত করে রেখেছে ব্রিটেন। বিশ্বের সবচেয়ে বড় টিকার আগাম ভাণ্ডারগুলোর একটি তৈরি করে রেখেছে তারা। এর মধ্যে অক্সফোর্ড, বায়নটেক ও পিফাইজারের টিকাগুলো ক্লিনিক্যাল পরীক্ষার শেষ ধাপে রয়েছে।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/জেবি)