বঙ্গবন্ধুর তথ্যচিত্র ‘দ্য অল টাইম হিরো’ এখন বাংলা ভাষায়

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০২০, ১৪:২২

বাংলা ভাষায় তৈরি হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর আলোচিত ইংরেজি তথ্যচিত্র ‘দ্য অল টাইম হিরো’। বাংলায় ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’, শিরোনামের এ তথ্যচিত্রটি পরিচালনা করেছেন নোমান রবিন।

২০১৮ সালে নসরুল হামিদের প্রযোজনা ও ইতিহাস গবেষক সাজেদুর রহমান ফিরোজের তত্ত্বাবধানে, নসরুল হামিদের প্রযোজনায় এ তথ্যচিত্রটি প্রথম প্রকাশ পায় ইংরেজি ভাষায়।

এবার সেটির সাথে আরও কিছু ঐতিহাসিক তথ্য-উপাত্ত সংযোজন করে তৈরি করা হলো ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’। সংশ্লিষ্টদের অভিমত, বাংলা ভাষায় হওয়ায় এবারের নির্মাণ সর্বস্তরের মানুষের কাছে খুব সহজেই পৌঁছাবে।

তথ্যচিত্রটির নির্মাতা নোমান রবিন বলেন, 'জাতির পিতা বঙ্গবন্ধুকে বলা হয়, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। এ ব্যাপারে অনেক লিখিত দলিল আছে। কিন্তু বাংলার হাজার বছরের উল্লেখযোগ্য সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয় ও রাজনৈতিক পট পরিবর্তনের গল্পগুলো নতুন প্রজন্ম পূর্ণাঙ্গভাবে পড়েনি, ভিজ্যুয়াল তো দূরের কথা।

অপর দিকে বঙ্গবন্ধুর জন্ম থেকে প্রস্থানের সময়কাল এক সঙ্গে কোথাও লিপিবদ্ধ নেই। বিশেষ করে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল সময়কালের দেশ গড়ার জন্য তার শারীরিক, মানসিক, কূটনৈতিক ও সাংগঠনিক যে যুদ্ধ- তা নিরপেক্ষভাবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে এই কাজটিতে। তথ্যচিত্রটি কালের কাছে মহা মূল্যবান হয়ে উঠবে বলে আমাদের বিশ্বাস। '

মিডিয়া বক্সের ব্যানারে নির্মিত এই ১০০ মিনিটের তথ্যচিত্রের নির্বাহী প্রযোজনায় ছিলেন সামিরা জুবায়ের হিমিকা।সংগীতায়োজন করেছেন তানভীর আলম সজীব, সম্পাদনা করেছেন হাসান মেহেদী, অ্যানিমেশন করেছেন মারুফ আব্দুল্লাহ, ক্যামেরায় ছিলেন জাহেদ নান্নু।

জাতীয় শোক দিবস উপলক্ষে আজ বিকেল ৪টায় দীপ্ত টিভিতে তথ্যচিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে। পাশাপাশি দীপ্ত টিভির অফিশিয়াল ফেসবুক পেজেও লাইভ দেখা যাবে একই সময়ে।

ঢাকাটাইমস/১৫আগস্ট/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :