‘বঙ্গবন্ধুর কাছে সবচেয়ে সম্মানিত ছিলেন শিক্ষকরা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০২০, ১৭:২২

বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী এবং শোক দিবস উপলক্ষে ইউজিসিতে ‘বঙ্গবন্ধুর জীবন ও কীর্তির’ ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত অনুষ্ঠানে স্মারক বক্তব্য দেন ইউজিসি’র সাবেক চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) ইমেরিটাস প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী।

কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন ও প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

কমিশনের সচিব (অতিরিক্তি দায়িত্ব) ড. ফেরদৌস জামান- এর সঞ্চালনায় সভায় ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি মো. ওমর ফারুখ ও ইউজিসি কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. আনোয়ার হোসেন বক্তব্য দেন। এছাড়া সভায় ইউজিসি’র বিভাগীয় প্রধান, কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আজাদ চৌধুরী বলেন, 'দেশে উচ্চশিক্ষার প্রসার ও মুক্তবুদ্ধি চর্চার জন্য বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্বশাসন দিয়েছিলেন। পাকিস্তান যেখানে কালো আইন জারি করে বিশ্ববিদ্যালয় বন্ধের প্রয়াস চালিয়েছিল সেখানে বঙ্গবন্ধু সম্পূর্ণ বিপরীতে গিয়ে মুক্তবুদ্ধি বিকাশের পথ খুলে দেন। শিক্ষক সমাজ তার কাছে সবচেয়ে সম্মানিত ছিলেন। শিক্ষাখাতে বঙ্গবন্ধু্র স্বপ্ন বাস্তবায়নে সংশ্লিষ্টদেরকে লোভ-লালসার ঊর্ধ্বে ওঠে এবং ক্ষমতার কেন্দ্রবিন্দুতে আকঁড়ে না থেকে কাজ করে যেতে হবে।'

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, 'বঙ্গবন্ধু হত্যার পেছনে কারা ছিল তাদের খুঁজে বের করতে হবে। বিশেষত যেসব দেশ বঙ্গবন্ধু হত্যার আগ মুহূর্তে বাংলাদেশের স্বীকৃতি দিয়েছে, তাদের কোনো হাত বা যোগসূত্র ছিল কি না তাও খতিয়ে দেখা দরকার।’

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার হাত ধরে দেশে অর্থনৈতিক, শিক্ষা ও স্বাস্থ্যখাতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এই সময় জাতির পিতার সোনার বাংলা বিনির্মাণে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

এছাড়া, ধানমন্ডির ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর প্রতিকৃতি ও কমিশন ভবনে অবস্থিত তার মুর‌্যালে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করা হয় ।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :