সুইজারল্যান্ডে জাতীয় শোক দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২০, ২২:১৪

সুইজারল্যান্ডের অলিম্পিক শহর লুজানের একটি কমিউনিটি হলে ১৬ আগস্ট যথাযথ মর্যাদা ও গভীর শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী তথা জাতীয় শোক দিবস পালন করেছে সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদ।

সংগঠনের সভাপতি জসিম ভূইয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক খান শরিফের সঞ্চালনায় এ শোক সভায় প্রধান অতিথি ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি তাজুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, মঞ্চে উপস্থিত ছিলেন- সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি হারুন অর রশিদ বেপারী, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি ইমরান খান মুরাদ এবং সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সাবেক সাধারণ সম্পাদক আবুল খায়ের মনির।

জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শোক সভার শুরু করেন উপস্থিত নেতাকর্মী ও অতিথিরা। পরে পবিত্র কোরআন তেলাওয়াত করেন আনিস হোসাইন।

বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের উপর আলোচনায় অংশগ্রহন করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা মোহাম্মদ মহসিন, খলিলুর রহমান, আশরাফুল আলম লিটন, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সাবেক সাধারণ সম্পাদক কাজী আসাদ, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহ সভাপতি অরুন বড়ুয়া, মোর্শেদ গোলাম, মশিউর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, শাহ আলম এগার, সুইজারল্যান্ড শ্রমিক লীগের সাবেক সাধারণ সম্পাদক কল্যাণ পাল, বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি জমাদার নজরুল, তথ্য ও গবেষণা সম্পাদক গৌরি চরন সসীম প্রমুখ।

আলোচনায় প্রায় সকলেই জাতির পিতার আত্মস্বীকৃত খুনিদের পিছনে থাকা পরিকল্পনাকারী ও সুবিধাভোগকারী সকলকে আইনের আওতায় আনার জোর দাবি জানান। সেই সাথে বিদেশে পলাতক সাজাপ্রাপ্তদের দ্রুত দেশে এনে সাজা কার্যকর করার দাবিও জানান।

এছাড়াও বঙ্গবন্ধুর বিভিন্ন ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি জানানো হয়।

সুইজারল্যান্ডের বিভিন্ন শহর থেকে বিপুলসংখ্যক নেতাকর্মী ও বঙ্গবন্ধুপ্রেমিক এবং তাদের পরিবারবর্গ এই আয়োজনে অংশগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :