জেনেভায় জাতীয় শোক দিবস পালন

ইউরোপ ব্যুরো
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০২০, ০০:২২

জেনেভার পার্ক দে লা পের্ল দো লেকে শনিবার বিকাল ৪টায় যথাযথ মর্যাদা, শোক ও গভীর শ্রদ্ধায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী তথা জাতীয় শোক দিবস পালন করেছে সুইজারল্যান্ড আওয়ামী লীগ। সামাজিক দূরত্ব বজায় রাখতে ও করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকি কমাতে দিবসটি খোলা স্থানে পালন করা হয়েছে।

দলের সাধারণ সম্পাদক শ্যামল খানের সঞ্চালনায় এবং সভাপতি তাজুল ইসলামের সভাপতিত্বে এ শোক সভায় প্রধান অতিথি ছিলেন জেনেভাস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত এম শামীম আহসান, বিশেষ অতিথি ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি শেখ দেলোয়ার হোসাইন জহির।

মঞ্চে উপস্থিত ছিলেন- উপদেষ্টা আসকির মিয়া।

জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শোক সভা শুরু করেন উপস্থিত নেতাকর্মী ও অতিথিরা। পরে পবিত্র কোরআন তেলাওয়াত করেন উপদেষ্টা আসকির মিয়া, গিতা পাঠ করেন সুনীল চক্রবর্তী এবং ত্রিপিটক পাঠ করেন সমীরণ বড়ুয়া জিশু।

বঙ্গবন্ধু ও জাতীয় শোক দিবসের আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক সাধারণ সম্পাদক সিনিয়র সহ সভাপতি কারার কাউসার, সহ সভাপতি নুরুল্লাহ চৌধুরী, জসিম ভুইয়া, মিয়া সাব্বির রনি, ইউসুফ খান, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ্ আলম এগার, উপদেষ্টা খলিলুর রহমান, আশরাফুল আলম লিটন, আওয়ামী নেতা জমাদার নজরুল, তথ্য ও গবেষণা সম্পাদক গৌরি চরণ সসীম প্রমুখ।

আলোচনায় প্রায় সকলেই জাতির পিতার আত্মস্বীকৃত খুনিদের পরিকল্পনাকারী ও সুবিধাভোগকারী সকলকে আইনের আওতায় আনার জোর দাবি জানান। সেই সাথে বিদেশে পলাতক সাজাপ্রাপ্তদের দ্রুত দেশে এনে সাজা কার্যকর করার দাবিও জানান আলোচকরা।

জেনেভা এবং সুইজারল্যান্ডের বিভিন্ন শহর থেকে বিপুলসংখ্যক নেতাকর্মী ও তাদের পরিবারবর্গ এই ব্যতিক্রমধর্মী আয়োজনে অংশগ্রহণ করেন। আয়োজন ও আপ্যায়নে সার্বিক সহযোগিতায় ছিলেন উপদেষ্টা মোহাম্মদ মহসিন, জেনেভা বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি আশরাফুল ইসলাম আজাদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দীন।

অবশেষে সাধারণ সম্পাদক শ্যামল খান উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে শোক সভার সমাপনী ঘোষণা করেন।

(ঢাকাটাইমস/১৮আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :