আন্তর্জাতিক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বাংলাদেশি কৃষি উদ্যোগ

প্রকাশ | ১৮ আগস্ট ২০২০, ১৭:২০ | আপডেট: ১৮ আগস্ট ২০২০, ১৯:০৩

ঢাকাটাইমস ডেস্ক

নতুন ব্যবসায়িক ধারণা বিষয়ক উদ্যোগের আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘ইউনিভার্সিটি স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ ২০২০’ এর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৭ থেকে ২০ অক্টোবর। এই পর্বে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ পাচ্ছে বাংলাদেশি কৃষ্টি উদ্যোগ ‘ভার্টিক্যালি’। বাংলাদেশি তরুণদের এই উদ্যোগ ‘গ্লোবাল ফাইনালিস্ট’ হিসেবে নির্বাচিত হয়েছে।

‘ভার্টিক্যালি’র সহ-প্রতিষ্ঠাতা আফরোজা তানজি। এটি একটি কৃষি-প্রযুক্তি বিষয়ক স্টার্টআপ (নতুন উদ্যোগ), যা এদেশের তরুণদের প্রযুক্তির মাধ্যমে কৃষির সঙ্গে সংযুক্ত করতে এবং কম দামে ভোক্তাদের কাছে পণ্য পৌঁছে দিতে সহায়তা করবে। 

এই প্রতিযোগিতায় সারা বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর উদ্যোক্তারা বিনিয়োগকারী বিভিন্ন কোম্পানির এবং প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন। তারা একটি দীর্ঘস্থায়ী নেটওয়ার্কের অংশ হবে এবং এখানে নগদ পুরস্কার জেতার সুযোগও রয়েছে।

সারা বিশ্ব থেকে প্রায় ২০০০ স্টার্টআপ এ বছর ইউনিভার্সিটি স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের জন্য আবেদন করেছে। এর মধ্যে মাত্র ৪৩টি স্টার্টআপকে চূড়ান্ত প্রতিযোগী হিসেবে বিচারকরা বেছে নিয়েছেন এবং শুধুমাত্র তারাই মূল প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সুযোগ পাবেন। এদের মধ্যে বাংলাদেশি উদ্যোগ ‘ভার্টিক্যালি’ গ্লোবাল ফাইনালিস্টদের একজন হিসেবে নির্বাচিত হয়েছে।

প্রতিযোগিতার আয়োজক প্রতিষ্ঠান ভেঞ্চার কাপ ডেনমার্ক এবং ইউনিভার্সিটি স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ-এর বাংলাদেশ ও নাইজেরিয়ায় অফিসিয়াল কান্ট্রি পার্টনার ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর বিজনেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (আইওবিই)।

মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে আইওবিইর চেয়ারম্যান অর্নিল আশরাফ বলেন, "আমরা খুবই আনন্দিত যে একজন বাংলাদেশি উদ্যোক্তা বিদেশি  বিনিয়োগকারী এবং আন্তর্জাতিক স্টার্টআপ কমিউনিটির মধ্যে বিশ্বব্যাপী বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। এটি বাংলাদেশের স্টার্টআপ কমিউনিটির জন্য একটি সুখবর যে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের তরুণ ছাত্ররা উদ্যোক্তা হতে এবং আন্তর্জাতিকভাবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে আগ্রহী।”

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/কেএম)