যেসব নিয়ম মানলে সুস্থ থাকবে লিভার

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ আগস্ট ২০২০, ১৫:৪৬ | প্রকাশিত : ২০ আগস্ট ২০২০, ১৫:৩৩

অনেকেরই লিভারে সমস্যা দেখা দেয়। কখনও লিভার বড় হয়ে যাওয়া, কখনও ফ্যাটি লিভার। কখনও আবার কার্যক্ষমতা হারিয়ে ফেলে লিভার। এর ফলে আরও নানা রোগের বাসা বাঁধে শরীরে। তাই লিভারের সুস্থ থাকা খুবই দরকার।

ঠিক কী কাজ করে এই লিভার। মানবদেহের মধ্যে যত ক্ষতিকারক টক্সিন জমে তা শরীর থেকে বের করে দেওয়াটাই লিভারের প্রধান কাজ। এর ফলে শরীর সুস্থ থাকে। কিন্তু যদি লিভার নিজের কর্মক্ষমতা হারিয়ে ফেলে, তাহলে শরীরে এই টক্সিনের পরিমাণ বাড়তে থাকে। ফলে ধীরে ধীরে অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। তাই লিভারের দিকে খেয়াল রাখা উচিত সবার।

লিভারে সমস্যার অন্যতম বড় কারণ হল অনিয়ন্ত্রিত জীবনযাপন। অনেকে সকালে অনেকক্ষণ খালি পেটে থাকেন। এই অনেকক্ষণ খালি পেটে থাকা লিভারের সমস্যার অন্যতম গুরুত্বপূর্ণ কারণ। অনেকে আবার দেরি করে ঘুমোতে যান। স্বাভাবিক ভাবে সকালে ঘুম থেকেও দেরিতে ওঠেন। তাদের ক্ষেত্রেও লিভারে সমস্যা দেখা দিতে পারে। কারণ শরীরবৃত্তীয় কাজের একটা নির্দিষ্ট সময় থাকে। সেই সময়ে ব্যাঘাত ঘটলে হজমে ব্যাঘাত ঘটে। ফলে লিভারের সমস্যা দেখা যায়।

অনেক সময় কেউ সকালে ঘুম থেকে উঠে অনেকক্ষণ বিছানা ছাড়তে চান না। বিছানাতেই গড়িয়ে অনেকটা সময় কাটিয়ে দেন। সকালে উঠে প্রস্রাব একটি স্বাভাবিক ক্রিয়া। সেই প্রস্রাব চেপেও অনেকে শুয়ে থাকেন। এর ফলে কিন্তু লিভারে চাপ পড়ে। ভুলেও এই কাজটি করবেন না।

অনিয়ন্ত্রিত খাওয়া দাওয়াও লিভারের সমস্যা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেউ যদি রোজ অনেক বেশি পরিমাণে খান, তাহলে লিভারের উপর চাপ পড়ে। দীর্ঘদিন এই প্রক্রিয়া চলতে থাকলে লিভারের ক্ষতিও হতে পারে। শুধু খাওয়া দাওয়া নয়, অনেকের ওষুধ খাওয়ার প্রবণতাও অনেক বেশি হয়। কথায় কথায় ওষুধ খাওয়ার প্রবণতাও কিন্তু লিভারের উপর চাপ দেয়। ফলে লিভারের ক্ষতি হয়।

সুস্থ থাকতে লিভারের খেয়াল রাখতেই হবে। অধিকাংশ ক্ষেত্রেই লিভার খারাপ হওয়ার কারণ হয় কিছু বদ অভ্যাস। জেনে নিন লিভার সুস্থ রাখার ১০টা সহজ নিয়ম।

লো ফ্যাট ফুডে ‘না’

ফ্যাটি লিভারের সমস্যা এড়াতে অতিরিক্ত মদ্যপান, তেল-মশলাযুক্ত খাবার এড়িয়ে চলা উচিৎ ঠিকই, তবে লো ফ্যাট ফুড হইতে সাবধান। সুপারমার্কেটে গিয়ে লো ফ্যাট বা ৯৯ শতাংশ লোয়ার ইন ফ্যাট লেখা ফুড কেনা অবিলম্বে ত্যাগ করুন। এই সব খাবার থেকে ফ্যাট বাদ দেওয়া হয় ঠিকই, কিন্তু স্বাদ ধরে রাখতে যোগ করা হয় প্রচুর পরিমাণ চিনি। এতে লিভারের সমস্যা আরও বেড়ে যায়।

স্ট্রেস থাকলে খাবেন না

বোরিং হলে, এনার্জি কম লাগলে কী করি আমরা? অনেকেই এই সময় খাবার খেয়ে মুড ঠিক করতে চান। চিকিৎসকরা জানাচ্ছেন লিভার সুস্থ রাখতে স্ট্রেসের সময় খাবার ছোঁবেন না। এই সময় হজম ঠিক মতো হয় না।

হার্বাল কেয়ার

শুনতে অদ্ভুত লাগলেও বেশ কিছু গাছের মূল রয়েছে যা লিভার সুস্থ রাখতে সাহায্য করে। ড্যানডেলিওন, মিল্ক থিসল বা হলুদের মূল লিভারের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

সাপ্লিমেন্ট

প্রোটিন বা ভিটামিন সাপ্লিমেন্ট খাওয়ার সময় সতর্ক থাকুন। এমন সাপ্লিমেন্ট বাছুন যা লিভার ডিটক্সিফাই করতে সাহায্য করে। ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি লিভার পরিষ্কার রাখে। প্রোটিনের মধ্যে থাকা অ্যামাইনো অ্যাসিডও লিভার পরিষ্কার রাখার জন্য ভাল। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড লিভার সুস্থ রাখতে সাহায্য করে।

ওষুধ থেকে সাবধান

বেশি কিছু ওষুধ লিভারের ক্ষতি করে। এ সব ওষুধ থেকে দূরে থাকুন। কিছু পেইনকিলার, যেমন টাইলেনল বা কোলেস্টেরলের ওষুধ লিভারের প্রভূত ক্ষতি করে।

কফি- চা

কফি খেলে শরীরের ক্ষতি হয় এই কথাটা কত বার শুনেছেন? কফি খাওয়ার কিন্তু অনেক সুফল রয়েছে। গবেষণা জানাচ্ছে, নিয়মিত কফি খেলে লিভারের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্তত ১৪ শতাংশ কমে যায়।

টক্সিন

ত্বকে বিষক্রিয়া লিভারের উপর খারাপ প্রভাব ফেলে। ত্বকের মাধ্যমে বিষ রক্তে শোষিত হয়। তাই স্প্রে, টক্সিন থেকে দূরে থাকুন।

অ্যালকোহল

অ্যালকোহল লিভারে টক্সিন জমা করে। ফলে অতিরিক্ত মদ্যপান লিভারের ক্ষতি করে। তবে হালকা অ্যালকোহল শরীরের পক্ষে ভাল।

হেলদি ফ্যাট

ফ্যাট শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই লিভার সুস্থ রাখতে ফ্যাট ডায়েট থেকে একেবারে বাদ দিয়ে দেবেন না। হেলদি ফ্যাট খান। অলিভ, ওয়ালনাট জাতীয় খাবারে হেলদি ফ্যাট থাকে।

প্লান্ট প্রোটিন

লিভার সুস্থ রাখতে সবচেয়ে বেশি জরুরি সঠিক খাবার বাছা। অ্যানিমাল প্রোটিনের থেকে লিভারের জন্য বেশি ভাল প্লান্ট প্রোটিন। ডাল, সবুজ শাক-সবজি, বাদাম, ফাইবার খান।

(ঢাকাটাইমস/২০আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :