বর্ষায় চর্মরোগের বাড়াবাড়ি, রইলো ঘরোয়া সমাধান

অনলাইন ডেস্ক
| আপডেট : ২৩ আগস্ট ২০২০, ১২:০৩ | প্রকাশিত : ২৩ আগস্ট ২০২০, ০৯:১৬

বর্ষাকালে ছত্রাকজনিত রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। নখের কোণে সমস্যা থেকে চর্মরোগ, সবকিছুর পেছনেই অনেক সময় থাকে ছত্রাক। এ সময় চর্মরোগের বাড়াবাড়ি থেকে বাঁচতে কিছু সাবধানতা অবলম্বন করতে পারেন। এছাড়া কোনো চর্মরোগ দেখা দিলে ঘরেই তার সমাধান করতে পারেন। চলুন বর্ষায় বাড়ে এমন কয়েকটি চর্মরোগের সমাধান জেনে নিই-

অ্যাথলেট ফুট: এটি একটি ছত্রাকজনিত রোগ। সাধারণত পায়ের পাতা কিংবা দুই আঙুলের মাঝখানে চুলকানি বা জ্বালা অনুভূত হয়। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী এই সমস্যার ক্ষেত্রে পা সাবান দিয়ে ধুয়ে শুকিয়ে নিতে হবে। অ্যান্টি ফাংগাল ওষুধ প্রয়োগ করতে হবে এবং খোলা জুতো পরতে হবে।

দাদ: চামড়ার উপর গোল চাকার মতো লালচে ক্ষতস্থান সৃষ্টি হয় এই রোগে। ক্ষতস্থানে চুলকানি হয়। ঘাড়, পায়ের পাতা, বগলে এই ধরনের ক্ষত হতে পারে। সেক্ষেত্রে পরিষ্কার জামা কাপড় পরতে হবে। ক্ষতস্থানে কাটাছেঁড়া করা যাবে না। অ্যান্টি ফাংগাল ক্রিম লাগাতে হবে।

একজিমা: ত্বকে জ্বালা, ত্বক ফেটে যাওয়া, চুলকানি এগুলো একজিমার লক্ষণ। এই ক্ষেত্রে নারকেলের তেল লাগালে আরাম পেতে পারেন। এছাড়া সব সময় সুতির কাপড় পরার দিকেও খেয়াল রাখতে হবে।

টিনিয়া ক্যাপিটিস: এই রোগে মাথার ত্বকে দাদ হয়। তবে এই ছত্রাকজনিত রোগের ফলে ক্ষত স্থান দেখা যেতে পারে ভ্রু, দাড়িতেও। অ্যান্টি ফাংগাল শ্যাম্পু এক্ষেত্রে কার্যকরী হতে পারে।

ঢাকা টাইমস/২৩আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :