জোয়ারে পানি বৃদ্ধিতে বাউফলে ব্যাপক ক্ষতি

কৃষ্ণ কর্মকার, বাউফল
 | প্রকাশিত : ২৪ আগস্ট ২০২০, ১৩:৩০

টানা বৃষ্টি ও জোয়ারে পানি বৃদ্ধির কারণে পটুয়াখালীর বাউফল উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলের বেরিবাঁধ ভেঙ্গে ব্যাপক ক্ষতি হয়েছে। ভেসে গেছে পুকুরসহ খামারিদের ঘেরের মাছ। ডুবে গেছে আমন বীজতলা ও সবজির খামার। টিউবওয়েল ডুবে বিশুদ্ধ পানি ও স্যানিটেশন ব্যবস্থার ভেঙ্গে পড়েছে।

সরেজমিন দেখা গেছে, নদীবেষ্টিত চন্দ্রদ্বীপ ইউনিয়নের প্রায় সকল এলাকায়ই ৪ থেকে ৫ ফুট পানির নিচে তলিয়ে গেছে। শত শত পুকুর ও ঘের থেকে লাখ লাখ টাকার মাছ ভেসে গেছে। অভাব দেখা দিয়েছে পশু খাদ্যের। পানিবন্দী হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। ডুবে গেছে টিউবওয়েল। তলিয়ে গেছে আমান বীজ তলা। একই অবস্থা ধুলিয়া, কেশবপুর, নাজিরপুর, সূর্যমনি, কাছিপাড়া এবং কালাইয়া ইউনিয়নের একাংশের। ধুলিয়া ও কেশবপুরের রাস্তাঘাট তলিয়ে অভ্যন্তরীণ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

চন্দ্রদ্বীপ ইউনিয়নের প্রবীণ জেলে ওমর আলী জানান, অমাবশ্যার পর পঞ্চমী তিথি পর্যন্ত পানির চাপ থাকে। তবে উজান থেকে পানি আসায় ভাটির নদীগুলোতে পানি কমছে না। ফলে পানি বৃদ্ধির প্রবাহ দীর্ঘ হতে পারে।

চন্দ্রদ্বীপ ইউনিয়নের চেয়ারম্যান এনামুল হক আলকাচ মোল্লা জানান, তার ইউনিয়নে বেরিবাঁধসহ সড়ক ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হয়েছে সবচেয়ে বেশি। স্যানিটেশন ব্যবস্থা পড়েছে হুমকির মুখে। বিশুদ্ধ পানির জন্য যে কয়টা টিউবওয়েল রয়েছে তা এখনও পানির নিচে। চরের মানুষজন নদীর পানি পান করতে বাধ্য হচ্ছে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জসিম উদ্দিন বলেন, ‘ইতোমধ্যেই কয়েশত পুকুর এবং ঘের তলিয়ে কোটি টাকার মাছ ভেসে যাওয়ার তথ্য পাওয়া গেছে। আমারা প্রকৃত ক্ষতির তথ্য সংগ্রহ করছি।’

এদিকে উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামন হিমু জানান, প্রাথমিকভাকে প্রায় ২০ হাজার হেক্টর জমির বীজতলা পানির নিচে তলিয়ে রয়েছে বলে জানা গেছে। তবে ক্ষতির পরিমাণ নিরুপণ করা হচ্ছে। বীজতলা এক সপ্তাহের বেশি পানিতে ডুবে থাকলে বীজ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন জানান, দুর্গত চরাঞ্চলের অসহায় পরিবারের মাঝে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। পরিবার প্রতি ২০ কেজি চালসহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৪আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :