‘দাবি একটাই, উপকূলে টেকসই বেড়িবাঁধ চাই’

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ আগস্ট ২০২০, ১৬:৪৬

আশাশুনি ও শ্যামনগরসহ উপকূলীয় এলাকায় স্থায়ী বেড়ীবাঁধ নির্মাণ ও সাতক্ষীরা শহরের জলাবদ্ধতার নিরসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা নিউ মাকের্ট চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন প্রথম আলো বন্ধুসভা সাতক্ষীরা শাখার সভাপতি জাহিদা জাহান মৌ।

বক্তারা বলেন, আম্ফানের তিন মাস অতিবাহিত হলেও এখনো পর্যন্ত উপকূলীয় এলাকার ভেঙে যাওয়ার বেড়িবাঁধগুলো নির্মাণ করা হয়নি। ষাটের দশকের পর থেকে উপকূলের জরাজীর্ণ বেড়িবাঁধগুলোতে শুধু মাটি দিয়ে সংস্কার করা হয়েছে। এই কারণে দুর্যোগ হলেই উপকূলীয় এলাকার মানুষের দুঃখ কষ্টের শেষ থাকে না।

আম্ফানে ভেঙে যাওয়ার কারণে আশাশুনির প্রতাপনগর, শ্রীউলা, আনুলিয়া, শ্যামনগরের গাবুরা, পদ্মপুকুর ও কাশিমাড়ী ইউনিয়নের মানুষ প্রায় ৩ মাস পানিবন্দি ছিল। সম্প্রতি কয়েকদিনের টানা বর্ষণে আরো কয়েকটি স্থান ভেঙে প্রতাপনগর শ্রীউলাসহ বিভিন্ন এলাকায় প্লাবিত হয়। প্রতাপনগরের এক টুকরো শুখনা মাটি নেই। মানুষ মারাগেলে তাদের দাফনও করতে পারছে না। এই দুর্ভোগের মূল কারণ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা এবং স্থানীয় জনপ্রতিনিধিদের লুটপাট। এসব বাঁধের জন্য কোটি কোটি টাকা বরাদ্দ হলেও উপকূলে টেকসই বাঁধ নির্মাণ না হওয়ার কারণে অবর্ণনীয় কষ্টে দিন কাটাচ্ছেন সেখানকার মানুষ।

তারা বলেন, আমাদের একটাই দাবি, উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করা। এই অবর্ণনীয় দুঃখ-কষ্টের হাত থেকে উপকূলের মানুষকে বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

বন্ধুসভা সাতক্ষীরার আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য দেন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জি, এটিএন বাংলার নিজস্ব প্রতিবেদক এম. কামরুজ্জামান, ডেইলি সাতক্ষীরার সম্পাদক ও নাগরিক আন্দোলন মঞ্চ সাতক্ষীরার সাধারণ সম্পাদক হাফিজুর রহমান মাসুম, দপ্তর সম্পাদক এম. বেলাল হোসাইন, বন্ধুসভা সাতক্ষীরার সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, সাবেক সভাপতি রাশিদুল ইসলাম, যুগ্ম সম্পাদক গোলাম হোসেন, রাহাদ খান বাপ্পা, ফাহাদ বিন, পল্লবী সরকার প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন বন্ধুসভা সহ-সভাপতি মো. হোসেন।

(ঢাকাটাইমস/২৫আগস্ট/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :