ভূঞাপুরে আউশের নমুনা সংগ্রহ-শস্য কর্তন উদ্বোধন

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ আগস্ট ২০২০, ১৭:৫০

সম্প্রতি বন্যায় টাঙ্গাইলের ভূঞাপুরে নিম্নাঞ্চল তলিয়ে বীজতলা পচে নষ্ট হয়ে গেছে। তবে উঁচু এলাকায় বন্যার পানি প্রবেশ না করায় চলতি মৌসুমে আউশ ধানের ব্যাপক ফলন হয়েছ। এতে কৃষকের মুখে ফুটেছে হাসি।

এদিকে আউশ ধান সংরক্ষণ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলায় শস্য কর্তন ও নমুনা সংগ্রহ শুরু করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ। মঙ্গলবার দুপুরে ভূঞাপুর পৌর শহরের শিয়ালকোল এলাকায় এ কার‌্যক্রমের উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা আল-মামুন রাসেল।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এসএম রাশেদুল হাসান, উপজেলা কৃষক লীগের সভাপতি হযরত আলী প্রমুখ।

রাশেদুল হাসান জানান, বন্যায় রোপনকৃত আউশ ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে অবশিষ্ট যা আছে আবহাওয়া অনূকুলে থাকায় গতবারের তুলনায় আরও ভাল ফলন হয়েছ। নমুনা সংগ্রহ ও শস্য কর্তন শুরু হয়েছে। আউশ ধান প্রতি বিঘায় ২১ মণ হয়েছে।

উপজেলা কৃষি বিভাগ জানায়, চাষাবাদ বৃদ্ধির লক্ষ্যে ধান, গম এবং পাট বীজ উৎপাদন সংগ্রহ, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের অর্থায়নে আউশ ধান চাষ করা হয়। এ বছর উপজেলায় আউশ ধানের লক্ষ্যমাত্রায় মোট ১ হাজার ৪০৫ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়। তার মধ্যে গাবসারা, অর্জুনাসহ চরাঞ্চলের ৯০০ হেক্টর জমি। এছাড়াও গোবিন্দাসী, নিকরাইল, ফলদা, অলোয়া ও পৌরসভায় আউশ চাষা করা হয়েছিল। বন্যায় তা তলিয়ে মোট ২৩০ হেক্টর জমিতে ফলন ব্যাপক হয়েছে।

(ঢাকাটাইমস/২৫আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :