‘দেশের সব ক্ষেত্রেই যোগ্যতা ও সাফল্যের সঙ্গে এগিয়ে যাচ্ছে নারীরা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ আগস্ট ২০২০, ২১:৪৩

দেশের সব ক্ষেত্রে নারীরা নিজ নিজ যোগ্যতায় এগিয়ে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন দৈনিক যুগান্তর সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম। তিনি বলেছেন, সমাজ, রাজনীতি, অর্থনীতি- সবক্ষেত্রেই নারীদের অংশগ্রহণ বেড়েছে।নারী উদ্যোক্তাও বাড়ছে দারুণভাবে। আগামী ১০ বছরের মধ্যে এ সেক্টরে নারীরা আরও এগিয়ে যাবেন।

বেসরকারি প্রতিষ্ঠান উজ্জ্বলা’র উদ্যোগে সুবিধাবঞ্চিত নারী উদ্যোক্তাদের মধ্যে নগদ অর্থ ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ক্ষুদ্র থেকে বৃহত্তর পর্যায়ে নারী উদ্যোক্তারা দেশ-বিদেশে সুনামের সঙ্গে কাজ করছেন ও কর্মসংস্থান সৃষ্টি করছেন উল্লেখ করে সাইফুল আলম বলেন, দেশে নারী উদ্যোক্তা দারুণভাবে বাড়ছে। আগামী ৮-১০ বছরের মধ্যে এ সেক্টরে নারীরা আরও এগিয়ে যাবেন। সব ক্ষেত্রে নারীর সফল পদচারণায় এগিয়ে যাচ্ছে দেশ। আমরা যা কিছু অর্জন করছি তার পেছনে নারীদের ভূমিকা সবচেয়ে বেশি।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি আরও বলেন, ‘সংগ্রাম মানুষকে সঠিক লক্ষ্যে পৌঁছে দেয়। আমিও সংগ্রামী মানুষ। সংগ্রাম করেই আজকের এ জায়গায় পৌঁছেছি। উজ্জ্বলা প্রতিষ্ঠানটি যাত্রার শুরু থেকে নারী উন্নয়নে সফলতার সঙ্গে কাজ করছে। প্রশিক্ষণ ও দক্ষতা অর্জনের মাধ্যমে শত শত নারী উদ্যোক্তা সৃষ্টি করছে। করোনার এ কঠিন সময়ে বিউটি পার্লারের সঙ্গে সম্পৃক্ত যেসব নারী উদ্যোক্তা ক্ষতির সম্মুখীন, তাদের নগদ অর্থ প্রদান করছে। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের সার্বক্ষণিক মনোবল বৃদ্ধি ও ব্যবসায়িক পরামর্শ দিচ্ছে। নারী উদ্যোক্তা ও পেশাজীবীদের সক্ষমতা বৃদ্ধিতে উজ্জ্বলা’র প্রচেষ্টা প্রশংসনীয়।’

তিনি বলেন, দেশের সরকারপ্রধান নারী। বিরোধীদলীয় নেত্রী নারী। আমি যে প্রতিষ্ঠানটিতে (যুগান্তর) চাকরি করছি-সেই প্রতিষ্ঠানের প্রকাশক নারী। আমরা সবাই গর্ব করি এজন্য যে, তিনি আমাদের সম্পাদকও ছিলেন। নারীদের আমরা শ্রদ্ধা ও সম্মান করি।

উজ্জ্বলা’র সহ-প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর আফরোজা পারভীন বলেন, আমাদের দেশে প্রতি ৫ জন নারী উদ্যোক্তার মধ্যে ১ জন বিউটি পার্লার ব্যবসার সঙ্গে জড়িত। তারা আয়ের ৮০ শতাংশ পরিবারের সদস্যদের পেছনে খরচ করেন। বর্তমান সংকটকালে তাদের অনেকের আয় বন্ধ হয়ে গেছে। অনেকে ব্যবসা বন্ধ করে দিচ্ছেন। তাদের পাশে উজ্জ্বলা দাঁড়িয়েছে। নগদ অর্থ প্রদান করছে; যাতে তারা আশা হারিয়ে না ফেলেন। অনুষ্ঠানে উজ্জ্বলা’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আদিত্য সোমাও বক্তব্য দেন।

কারিগরি প্রশিক্ষণে উত্তীর্ণ হওয়ায় উজ্জ্বলার পক্ষ থেকে সারা দেশের এক হাজার নারী উদ্যোক্তাকে নগদ অর্থ সহায়তা ও সার্টিফিকেট প্রদানের জন্য নির্বাচিত করা হয়েছে। এদের মধ্যে অনুষ্ঠানে- সোনিয়া খান, শাহরিয়ার সুলতানা, ইফফাত আরা, আবিদা সুলতানা, কনিকা বেগম, ফাতেমা তুজ জোহরা, রোকসানা পারভীন, মিশা আক্তারের হাতে সার্টিফিকেট তুলে দেয়া হয়। আর মিতালী রানী দাশ, সেলিনা সিদ্দিকী রুমা ও শ্রীদেবী রানী প্রীতির হাতে নগদ ২১০০ টাকা করে প্রদান করা হয়।

(ঢাকাটাইমস/২৭আগস্ট/ইএস)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :