বিদ্যুৎবিলে নেই রেভিনিউ স্ট্যাম্পের ব্যবহার, সরকার হারাচ্ছে রাজস্ব

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ আগস্ট ২০২০, ১৬:০২ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০২০, ১৫:৪১

পটুয়াখালীর বাউফল উপজেলার বাণিজ্যিক ব্যাংকের শাখাগুলোতে বিদ্যুৎবিল নেওয়ার সময় বিল কাগজে রেভিনিউ স্ট্যাম্প ব্যবহার করা হয় না বলে অভিযোগ পাওয়া গেছে। নিয়ম অনুযায়ী চারশ টাকার বেশি বিল হলে সেই বিল কাগজে অবশ্যই দশ টাকার একটি রেভিনিউ স্ট্যাম্প ব্যবহার করতে হবে। অথচ উপজেলার বিভিন্ন শাখা ব্যাংকগুলোতে এই রেভিনিউ স্ট্যাম্প ব্যবহার না করায় সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পটুয়াখালী পল্লীবিদ্যুৎ সমিতির বাউফল জোনাল অফিসের অধীনে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ অন্য গ্রাহকরা প্রতি মাসে গড়ে তিন কোটি টাকার বেশি বিদ্যুৎ বিল পরিশোধ করেন। অভিযোগ রয়েছে, অধিকাংশ বিল কাগজে ব্যবহার করা হয় না রেভিনিউ স্ট্যাম্প।

কামরুজ্জামান বাচ্চু নামে এক গ্রাহক জানান, তিনি গত বৃহস্পতিবার হিসাব নং- ২৪২-২৫৪০-এ ১ হাজার ৫৯৫ আর হিসাব নং- ২৪২-২৫৪৫-এ ১ হাজার ৪৬৯ টাকা পরিশোধের জন্য বাউফল বাজার রোডস্থ অগ্রণী ব্যাংক শাখায় বিদ্যুৎবিল পরিশোধের জন্য নির্ধারিত টাকাসহ কাগজ জমা দেন। টাকা রেখে ওই বিলের কাগজে একটি ইনিসিয়াল স্বাক্ষর ও সিল মেরে অর্ধেক বিল কাগজ ফেরৎ দেন। কিন্তু ওই দুটি বিলের কাগজে কোনো রেভিনিউ স্ট্যাম্প ব্যবহার করা হয়নি।

অভিযোগ রয়েছে, উপজেলার শাখা ব্যাংকগুলোতে পরিশোধকৃত অধিকাংশ বিদ্যুৎ বিল কাগজে রেভিনিউ স্ট্যাম্প ব্যবহার করা হয় না।

এ ব্যাপারে পটুয়াখালী পল্লীবিদ্যুৎ সমিতির বাউফল জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার ডিজিএম একে আজাদ বলেন, ‘নিয়ম অনুযায়ী ৪০০ টাকার উপরে বিদ্যুৎ বিলের কাগজে পরিশোধের সময় ১০ টাকা করে রেভিনিউ স্ট্যাম্প লাগাতে হবে। আমাদের নির্ধারিত ব্যাংকের শাখাগুলোতে এ কাজটি না করে থাকলে এ বিষয়ে আমরা খবর নিয়ে কর্তৃপক্ষকে জানাবো।’

(ঢাকাটাইমস/২৮আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :