পদ্মায় ফের ভাঙন, হুমকিতে সুরেশ্বর দরবার

প্রকাশ | ২৯ আগস্ট ২০২০, ২০:৪৯

শরীয়তপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

পদ্মা নদীর প্রবল স্রোতে নদীর তলদেশ থেকে জিওব্যাগ ও সিসি ব্লক সরে ভাঙনের সৃষ্টি হয়েছে। সুরেশ্বর দরবার রক্ষা বাঁধের ৮৫ মিটার আবার ভাঙনে বিলীন হয়ে গেছে। ফলে দরবারের শাহ সুফি বেলাল নুরীর আস্তানা ও আশ-পাশের লোকজন নতুন করে বাড়িঘর হারানোর ভয়ে ভাঙন আতঙ্কে আছেন। ভাঙন রোধে ওই স্থানে সিসি ব্লক ও জিওব্যাগ, টিওব ব্যাগ ডাম্পিং করছে শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ড।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, ভাঙন স্থানে শুকনো মৌসুমে নড়িয়া ডান তীর রক্ষাবাঁধ নির্মাণে স্থায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। অপর দিকে শুক্রবার ও শনিবার দুই দিনে পদ্মার পানি কমতে সুরেশ্বর দরবারের বেলাল নুরীর আস্তানা হুমকির মুখে পড়েছে।

সুরেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা আকতারী বলেন, আমার স্বামীর জায়গা জমি রাক্ষসী পদ্মার পেটে সবই চলে গেছে। শুধু ২০ শতাংশ জমি আছে।

এর মধ্য আত্মীয়-স্বজন অনেকে ঘর করে থাকে। দুই বছর হয় আমার স্বামী এক কন্যা সন্তান সুমাইয়া রেখে মারা যান।  শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সূত্রে জানা গেছে, সুরেশ্বর দরবারের বেলাল নুরীর আস্তানা ও আশপাশে ভাঙন দেখা দিলে পানি উন্নয়ন বোর্ড ২০০৭ ও ২০১২ সালে ৩টি প্যাকেজে ২৩ কোটি ৫০ লক্ষ টাকা ব্যয়ে ভাঙন রোধে সুরেশ্বর দরবারের ও আশপাশের এলাকা রক্ষায় ৮৫০ মিটার স্থায়ী রক্ষাবাঁধ নির্মাণ করেন। তার মধ্য ৫০০ মিটার ঝুঁকিপূর্ণ রয়েছে।

শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এসএম আহসান হাবিব বলেন, পদ্মা নদীর কমতে শুরু করলে প্রবল স্রোতে নদীর তলদেশ থেকে জিওব্যাগ ও সিসি ব্লক সরে সুরেশ্বর দরবার রক্ষা বাঁধের ৮৫ মিটার পদ্মা নদীতে বিলীন হয়ে গেছে। ভাঙন রোধে ইতোমধ্যে  প্রায় ১ লক্ষ ৫৩ হাজার জিওব্যাগ ও সাড়ে ৫ হাজার সিসি ব্লক ডাম্পিং করা হয়েছে। টিওয়েবব্যাগ ৮৫০মিটার  ডাম্পিং কাজ চলমান রয়েছে। শুকনো মৌসুমে স্থায়ী বাঁধ নির্মাণের ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/এলএ)