সংসারের টানাটানি মেটাতে টান স্বর্ণালংকারে

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ আগস্ট ২০২০, ২১:৪৩

দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর এপ্রিল মাসে শেষবার বেতন পান মোকাম্মেল হোসেন। মে মাস থেকে বেতন বন্ধ হয়ে যায় ঢাকার একটি পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের এই বিপণন কর্মকর্তার। সংসারের ব্যয় নির্বাহে বাধ্য হয়ে স্ত্রীর স্বর্ণালংকার বিক্রি করেন মোকাম্মেল। শুধু তিনিই নন, করোনাকালে আর্থিক সংকটে পড়ে এমন অনেকেই পরিবারের স্বর্ণ বিক্রি করে দিয়ে সংসারের দায় মেটাচ্ছেন।

গেল জুলাই-আগস্ট মাসে ২০ হাজার পরিবার বিভিন্ন ধরনের স্বর্ণালংকার বিক্রি করেছে বলে তথ্য দিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি-বাজুস। তাদের ভাষ্য, আর্থিক সংকট মেটানোর পাশাপাশি অনেকেই বাড়তি দামের আশায় স্বর্ণ বিক্রিতে ঝুঁকছেন। এর আগে গ্রাহকের বিক্রি করে দেওয়া এত পরিমাণ স্বর্ণ তাদের কেনার রেকর্ড নেই বলেও জানিয়েছেন বাজুসের সাধারণ সম্পাদক দিলীপকুমার আগরওয়ালা।

মোকাম্মেলের মতোই রাজধানীর হাতিরঝিলের এক যুবক কাজ হারিয়ে গত জুলাইয়ের শুরুর দিকে সংসার চালাতে স্ত্রীর শখের স্বর্ণের গয়না বিক্রি করে দিয়েছিলেন। তখন করোনার প্রকোপও ছিল বেশি। পরে এ নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হলে তার স্ত্রীকে আরেকটি গয়না কিনে দিয়েছিল ‘ভালোবাসার মঞ্চ’ নামের একটি সংগঠন।

অন্যদিকে বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত ফরহাদ হোসেনের মা সম্প্রতি নিজের কাছে গচ্ছিত কয়েক ভরি স্বর্ণ বিক্রি করেছেন। প্রায় এক যুগ আগে কেনা স্বর্ণগুলো বর্তমান বাজারে প্রায় দ্বিগুণ দামে বিক্রি করে বেশ ভালো লাভবান হয়েছেন তিনি।

ফরহাদ ঢাকা টাইমসকে বলেন, ‘একেক ভরি স্বর্ণ ৫৯ হাজার টাকায় বিক্রি করেছি। কম হলেও ভরিপ্রতি ২০ হাজার টাকা লাভ হয়েছে। এমন সুযোগ হয়তো নাও পেতে পারি। তাই বিক্রি করে দিলাম।’ তবে স্বর্ণ নির্ধারিত কমিশন দিয়ে বিক্রি করায় বাজারের থেকে পাঁচ হাজার বা এর থেকে কিছুটা কম টাকা পান বিক্রেতারা। যে কারণে ২২ ক্যারেটের দাম যখন ৬৬ হাজার ছিল তখন ভরিপ্রতি ৫৯ হাজার টাকা পেয়েছেন ফরহাদ হোসেন।

স্বর্ণ ব্যবসায়ীরা বলছেন, করোনাকালে অনেকেরই আয়ে টান পড়েছে। কেউ কেউ সংসার চালাতে আর কেউবা বাড়তি দামের আশায় স্বর্ণ বিক্রি করছেন। রাজধানীর বায়তুল মোকাররমসহ বড় বড় মার্কেটগুলোর দোকানে ক্রেতাদের থেকে বিক্রেতার সংখ্যা বেশি বলে ব্যবসায়ীদের ভাষ্য।

বাজুসের তথ্য মতে, গেল বছরের তুলনায় ক্রেতাদের স্বর্ণ বিক্রি বেড়েছে ৫০ শতাংশ বেশি। গ্রাহকেরা গলার হার ও কানের দুল থেকে শুরু করে হালকা-ভারি সবধরনের গয়নাই বিক্রি করছেন। বিপরীতে স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় বাজারে ক্রেতা কমেছে কমপক্ষে ৮০ ভাগ।

করোনার শুরু থেকেই বিশ্ববাজারে স্বর্ণের দাম হু হু করতে বাড়তে থাকে। এক পর্যায়ে রেকর্ড ছাড়িয়ে যায়। দেশে ২২ ক্যারেটের সর্বোচ্চ দাম উঠেছিল ৭৭ হাজার ২১৬ টাকা। সবশেষ স্বর্ণের দাম নির্ধারণ করা গত ২১ আগস্ট। সে অনুযায়ী ২২ ক্যারেট বর্তমানে ৭২ হাজার ২৫৮ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৬৯ হাজার ১০৯ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬০ হাজার ৩৬১ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৫০ হাজার ৩৯ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে।

বাংলাদেশ জুয়েলারি সমিতির হিসাবে ছোট-বড় মিলিয়ে দেশে নিবন্ধিত স্বর্ণ ব্যবসায়ীর সংখ্যা প্রায় ১৮ হাজার। বাজুসের নেতারা বলছেন, স্বর্ণের এমন করে দাম বাড়তে থাকলে চলতি বছরের বাকি সময়ের মধ্যে প্রায় ২৫ ভাগ স্বর্ণের দোকান বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হবে।

বায়তুল মোকাররম মার্কেটে নিজের গলার হার বিক্রি করতে আসা গৃহিনী আয়েশা জামান জানান, দুই সন্তান নিয়ে ভালোই চলছিল তাদের সংসার। কিন্তু করোনার শুরুর দিকে স্বামীর মোবাইল ফোনে লোড করার দোকানটি বন্ধ হয়ে যায়। পরে আর সেটি চালু করতে পারেননি। তাই বাসাভাড়াসহ সংসারের খরচ মেটাতে তিনি শখের স্বর্ণালংকার বিক্রি করে দিচ্ছেন।

আয়েশা ঢাকা টাইমসকে বলেন, ‘জীবন তো আর থামিয়ে রাখতে পারি না। তাই শখের সম্বলটুকু বিক্রি করলাম। দামও এখন ভালো আছে, এটা স্বস্তি দিচ্ছে। এখন কিছুদিন নিশ্চিন্তে সংসার চালাতে পারবো।’

মানুষ প্রয়োজনেই হোক আর অপ্রয়োজনেই হোক ব্যাপক আকারে স্বর্ণ বিক্রি করে দিচ্ছেন বলে জানিয়েছেন বাংলাদেশ জুয়েলারি সমিতির সভাপতি এনামুল হক। বাজুসের এই নেতা ঢাকা টাইমসকে বলেন, ‘আমাদের শো-রুমগুলোতে আমরা যে পরিমাণ স্বর্ণ বিক্রি করছি, তার বিপরীতে ১০ গুণ স্বর্ণ আমাদের কাছে বিক্রি করার জন্য গ্রাহকেরা আসছে। করোনাভাইরাসের কারণে আর্থিক সংকট মেটাতে হোক কিংবা বেশি দামের আশায় হোক মানুষ স্বর্ণ বেচে দিচ্ছে।’

(ঢাকাটাইমস/২৯আগস্ট/ডিএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

অনলাইন নিউজপোর্টালের বিজ্ঞাপন নীতিমালা বাস্তবায়ন হবে: তথ্য প্রতিমন্ত্রী

ঐতিহাসিক মুজিবনগর দিবস বুধবার

বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির

দাবদাহের মধ্যে বৈশাখের প্রথম ঝড়ে সিক্ত রাজধানী

বাংলাদেশের সমৃদ্ধির সহায়তায় দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ যুক্তরাষ্ট্র: পিটার হাস

ভোজ্যতেলে পূর্বের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী

সমৃদ্ধিতে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

সারাদেশে তাপপ্রবাহ, গরমের দাপট কমবে কবে? কী বলছে আবহাওয়া দপ্তর?

রহস্যে ঘেরা মুক্তিপণকাণ্ড!

এই বিভাগের সব খবর

শিরোনাম :