পাকা চুলে মেহেদি নাকি কলপ লাগাবেন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ আগস্ট ২০২০, ১২:১৩

চুল পাকাটা বিব্রতকর একটি বিষয়। অনেক সময় অল্প বয়সে চুল পেকে যায় এবং ঝড়ে যায়। অনেক কারণে অল্প বয়সে চুল পেকে যেতে পারে।

অনেকেরই বিভিন্ন কারণে খুব অল্প বয়সে চুল পাকা সমস্যা শুরু হয়ে যায়। তাই অন্যেরা মনে করে তার বয়স হয়তো বেশি। এ রকমই এই পাকা চুল নিয়ে নানা বিরূপ পরিস্থিতির সম্মুখীন হন অনেকেই। তাই অনেকেই সাময়িক সমাধান হিসেবে চুলে কলপ ব্যবহার করে থাকেন। কিন্তু এতে কিছুদিনের জন্য রেহাই পাওয়া যায় ঠিকই, তবে কলপ ব্যবহারের কারণে মাথার ত্বকের ক্ষতি হবার আশংকা কিন্তু থেকেই যায়। সেক্ষেত্রে মেহিদী বা নিরাপদ হারবাল ট্রিটমেন্টের সহযোগিতা নিতে পারেন।

আমাদের চুলের গোড়ায় থাকা মেলানোসাইটের কারণে চুলের রং কালো হয়ে থাকে। বিভিন্ন কারণে মেলানোসাইট ক্ষতিগ্রস্ত হলেই চুল সাদা হয়ে যায়।

অনেক সময় চুলের গোড়ায় খাদ্য ও অক্সিজেন সরবরাহ বাধাগ্রস্ত হয়। এর ফলে অল্প বয়সে ছেলেদের মাথার চুল পেকে যায় বা সাদা হয়ে যায়। তবে পাকা চুলের ব্যাপারে বংশগত ধারা একটি বিরাট কারণ। পাকা চুল ঢাকতে চুলে কালার করা যেতে পারে।

একবার চুল পাকলে তার প্রতিকার করা যায় না। তবে হেয়ার ট্রিটমেন্ট চুল পাকা থেকে কিছুটা রোধ করে। চুল পাকা কমাতে হরীতকী, মেহেদিপাতা

ভালোভাবে ফুটিয়ে টনিক হিসেবে ব্যবহার করুন। এতে চুল পাকা কমে যেতে পারে। এ ছাড়া জবাফুল বাটা, গন্ধরাজ বাটা, আমলা বাটা একসঙ্গে মিশিয়ে চুলে লাগালে চুল কালো ও উজ্জ্বল হয় এবং চুল ঝরে যাওয়া প্রতিরোধ হয়।

অল্প বয়সে চুল পাকার কারণ

একটি সমীক্ষায় দেখা গেছে দীর্ঘদিন ধরে চলা হজমের বা লিভারের সমস্যার কারনে অকালে চুলে পাকা শুরু হতে পারে।

মাথার ত্বকে পর্যাপ্ত ভিটামিন/মিনারেল বা খনিজের অভাবে অকালে চুল পাকে। তাছাড়া হরমোনের বা পরিবেশগত সমস্যা, অকালে চুল পাকার অন্যতম কারণ।

উচ্চ মানসিক চাপ ও অপর্যাপ্ত ঘুম, এবং অস্বাস্থ্যকর ও বেশি চিনিযুক্ত খাবার অকালে চুল পাকার জন্য দায়ী। অনেকের আবার বংশগত কারণেও অকালে চুল পাকে।

অনেকেই চুলের স্টাইলে কিছুদিন পর পর নতুনত্ব আনতে চান, তাই এটা করতে গিয়ে নানা রকম কৃত্রিম উপাদান ব্যবহার করেন চুলে। দীর্ঘমেয়াদি এসব উপাদান ব্যবহার অকালে চুল পাকার জন্য দায়ী।

যারা অত্যধিক ধূমপান করেন, তাদেরও অকালে চুল পাকার সমস্যা হতে পারে।

মাথায় যদি দীর্ঘমেয়াদি খুশকি থাকে তাহলে চুল পাকে। খুশকি অকালে চুল পাকার জন্য পরোক্ষভাবে ভূমিকা রাখে।

অকালে চুল পাকা রোধের জন্য মেনে চলুন এই নিয়মগুলো

সপ্তাহে দুই দিন নারকেল তেল গরম করে মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করুন। এতে চুল পুষ্টি পাবে। যেমন তেমন শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার না করাই ভাল। চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু ও কন্ডিশনার বেছে নিন।এ ছাড়াও-

আমলকী

অকালে চুল পাকা প্রতিরোধের জন্য আমলকীর গুঁড়া ও লেবুর রস মিশিয়ে প্রতিদিন ১ ঘণ্টা মাথার ত্বকে ম্যাসাজ করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন উপকার পাবেন।

পেঁয়াজ

পেঁয়াজ ভালো করে বেটে মাথার ত্বকে ও চুলে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। অল্প কয়েক দিনের মধ্যেই আপনার পাকা চুল কালো হতে শুরু করবে।

লেবুর রস

প্রতিদিন ৪ চা চামচ নারকেল তেলের সঙ্গে আড়াই চা চামচ লেবুর রস মিশিয়ে ওই মিশ্রণ চুলের গোড়ায় ও মাথার চামড়ায় লাগান।

চুলে মেহেদির ব্যবহার

বর্তমান সময়ে চুল পাকলে মেহেদি ব্যবহার করেন অনেকে। এটি চুলে প্রাকৃতিক রং এনে দেয়। মেহেদির সঙ্গে কফি পাউডার, একটু দই ও লেবুর রস যুক্ত করে মাথায় লাগিয়ে দুই-তিন ঘণ্টা রাখলে উপকার পাবেন।

অকালে চুল পাকা সমস্যা থেকে মুক্তি পেতে এই খাবারগুলো রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়।

বাদাম: সব ধরনের বাদামেই রয়েছে প্রচুর পরিমাণে কপার যা চুলের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী! তাই নিয়ম করে প্রতিদিনই কিছুটা বাদাম খেতে পারেন। এছাড়া অকালে চুল পাকার সমস্যা ঠেকাতে বাদামের তেলও মাথায় মেখে দেখতে পারেন, উপকার পাবেন।

সবুজ শাক-সবজি: যে কোনও সবুজ শাক-সবজিতে রয়েছে প্রচুর পরিমানে ফোলিক অ্যাসিড, যা চুলের সুস্বাস্থ্য রক্ষার পাশাপাশি অকালে চুল পাকার সমস্যা ঠেকাতেও সাহায্য করে।

ছোলা: ছোলায় রয়েছে ভিটামিন বি-৯/ফোলিক অ্যাসিড। যা চুল পাকা রোধের জন্য উপকারী, তাই অকালে চুল পেকে যাওয়া সমস্যা ঠেকাতে প্রতিদিন ছোলা খেতে পারেন।

মুরগীর মাংস: মুরগীর মাংসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি-১২ আর ফোলিক অ্যাসিড যা অকালে চুল পেকে যাওয়া ঠেকাতে সাহায্য করে থাকে।

গরু বা খাঁসির ভুঁড়ি: গরু বা খাঁসির ভুঁড়িতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি-১২ যা অকালে চুল পেকে যাওয়া ঠেকাতে সাহায্য করে।

চিংড়ি মাছ: অকালে চুল পেকে যাওয়া সমস্যা ঠেকাতে খাদ্যতালিকায় রাখুন চিংড়ি মাছ। চিংড়িতে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক যা চুল অকালে পাকা থেকে রক্ষা করে।

স্যামন মাছ: এই মাছে রয়েছে পর্যাপ্ত পরিমানে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা চুলের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

(ঢাকাটাইমস/৩১আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :