মন ব্যাকুল হলে কুয়াশা আর উত্তাল হলে তিস্তা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০২০, ১২:০৭

রাস্তার একটা জায়গা হঠাৎ করেই ভেঙে গেছে। বারবার চেষ্টা করছি সেটা সিমেন্টের পাটাতনে ভরাট করতে। অনেক চেষ্টা করছি। শেষমেশ ভেঙেই পড়ে গেল। এবার আর চেষ্টা করলাম না এগিয়ে গেলাম সামনে। হ্যাঁ, স্বপ্ন এটা। এমন একটা স্বপ্নেই ঘুম ভাঙলো। সব রাস্তা মেরামত করা যায় না। বিশ্বাস আর সম্পর্ক এমন জিনিস একবার ভেঙে গেলে ফিরে আসে না।

সম্পর্কগুলো অনেক কিছুর উপর নির্ভর করে। সবচেয়ে বেশি নির্ভরতার জায়গা বিশ্বাস। সেই বিশ্বাস যেকোনো সম্পর্কের ক্ষেত্রে দুদিকেই থাকতে হয়। আমরা অনেক সময় অনাকাঙ্ক্ষিতভাবে অনেক সম্পর্কে জড়িয়ে পড়ি, সেই সম্পর্কগুলোতে একপক্ষ অনেক বেশি কষ্ট দেয়, অন্যপক্ষ পায়। কষ্ট পাওয়ার কারণ অবশ্য আছে। অন্যপক্ষ থেকে আশাটা বেশি করে মানুষ। আরেকটি ব্যাপার বর্তমান সম্পর্কগুলোতে দেখা যায় সেটি হলো অতি আধুনিকতা আর সম্পর্কের গভীরতার অভাব। অগভীর সম্পর্কগুলো হারিয়ে যায়।

প্রয়োজনীতা বা ব্যবহারের জন্য যে সম্পর্কগুলো গড়ে ওঠে তার ভিত্তি কখনোই মজবুত হয় না। যেকোনো সময়েই তা ভেঙে পড়ে। আপনি বুঝতে পারছেন কেউ আপনাকে ব্যবহার করছে কিন্তু তবুও আপনি সেই মোহজাল থেকে বের হতে পারছেন না। এটার একটা কারণ যে আপনাকে ব্যবহার করছে সে হয়তো আপনাকে বেঁধে রাখছে। একদিন এই মোহজাল ছিন্ন হবে তখন পেছনে তাকিয়ে দেখবেন কিছুই নেই। যে সময়গুলো যাপন করেছেন সেগুলো ফাঁকি মাত্র। সব ফিরিয়ে আনতে পারবেন, সব ক্ষত সারাতে পারবেন কিন্তু সময়ের ক্ষত যে সারাবার নয়। তাই একলা চলো নীতিই মেনে চলাই শ্রেয়।

কিন্তু মানুষ তো সামাজিক জীব, সে তো একলা চলতে পারে না। প্রিয়জন ছাড়া সে ভীষণ একা, অনুভূতি শূন্য। তাই প্রিয়জন নির্বাচনে প্রয়োজনকে তালিকা থেকে বাদ দিন। প্রিয়জনকে শুধু প্রিয়জনই মানুন। না হলে কষ্ট আপনার দরজায় আঘাত হানবেই। আর আপনি তা কোনোভাবেই সহ্য করতে পারবেন না। কারও কাছে ব্যবহৃত হওয়ার আগে নিজেকে গুছিয়ে নিন।

আর যদি ঘটেই যায় সেই নির্মম ঘটনাটি আপনার সাথে তবে যখন জানবেন কারও দ্বারা আপনি ব্যবহৃত হচ্ছেন ঠিক সেই মুহূর্ত থেকেই ফিরে আসুন নিজের ভুবনে। একলা চলার কষ্টটা সয়ে নিন মিথ্যে ভালোবাসার কষ্ট সইবার চাইতে। তাই সেই অমোঘ বাণী বলতেই হয় ‘সৃষ্টিকর্তা তুমি নাকি যা করো তার সবটাই মঙ্গলের জন্য করো।’ যা যা আমরা হারিয়েছি আর যা যা পেয়েছি তার জন্য আফসোস করে কী হবে! নিজের চলার রাস্তাটা মসৃণ করাটা জরুরি।

ঢাকাটাইমস/১সেপ্টেম্বর/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :