শ্রীরামসী গণহত্যায় নিহতদের স্মরণে লন্ডনে দোয়া মাহফিল

লন্ডন প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০২০, ২২:১৩

মুক্তিযুদ্ধ চলার সময় পাকহানাদর বাহিনী দেশব্যাপী যে গণহত্যা চালায়, এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালের ৩১ আগস্ট সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মীরপুর ইউনিয়নের শ্রীরামসী গ্রামে পাকহানাদার বাহিনী দেশীয় রাজাকারদের সহায়তায় নারকীয় তাণ্ডব চালিয়ে গ্রামের ১২৬ জন মানুষকে নির্বিচারে গুলি করে হত্যা করে। নারকীয় এ হত্যার পরপরই পাকসেনারা শ্রীরামসী বাজার লুট করে ও বাজারে প্রতিটি দোকান পুড়িয়ে দেয়। এরপর দেশীয় রাজাকাররা গ্রামে প্রবেশ করে প্রথমে লুটতরাজ চালায়, এরপর গ্রামের ২৫০টি বাড়ি আগুনে পুড়িয়ে দেয়। স্বাধীনতার পর থেকে দেশে এবং বিদেশে শ্রীরামসী গ্রামের বাসিন্দারা দিনটিকে আঞ্চলিক শোক দিবস হিসেবে পালন করে আসছেন।

সোমবার পূর্ব লন্ডনের ব্রিকলেইন মসজিদে শ্রীরামসী ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ইউকের উদ্যোগে ৩১ আগস্টের শহীদ স্মরণে আয়োজন করা হয় দোয়া মাহফিলের।

দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন শহীদ পরিবারের সদস্য ও ব্রিটেনে বসবাসরত বৃহত্তর শ্রীরামসী গ্রামের প্রবাসীরা। শ্রীরামসী ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ইউকের নেতৃবৃন্দ জানিয়েছেন তারা প্রতিবছরই ব্রিটেনে শ্রীরামসীর শহীদদের স্মরণে দিনটিকে শহীদ দিবস হিসেবে পালন করে আসছেন। শহীদ পরিবার এবং স্বজনহারানোনদের দাবি শ্রীরামসী গণহত্যার সাথে জড়িত দেশীয় রাজাকার ও দালালদের বিচার।

সংগঠনের সভাপতি হেলাল উদ্দিন আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান খোকনের পরিচালনায় দোয়া পূর্ব সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন শ্রীরামসী যুব সংস্থার সভাপতি তফজ্জুল হোসেন, শ্রীরামসী ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ইউকের সহসভাপতি আমির হোসেন।

উপস্থিত ছিলেন কাউন্সিলার আব্দুল মুকিত চুন্নু এমবিই, আমির হোসেন, উমর আলী, আবর আলী, ইসলাম উদ্দিন, বিলাল উদ্দীন আলী, আঙ্গুর আলী, জমশেদ আলী, মুক্তার মিয়া, আব্দুল কাহার, আব্দুল আহাদ, ড. আব্দুল হান্নান, তবরিছ আলী, আবুল মালিক মানিক, আব্দুল মছব্বির দুলু, আরফিক আলী, সৈয়দ গোলাব আলী, আনছারুল হক, রেদওয়ান খান প্রমুখ।

বাদ জোহর অনুষ্ঠিত মিলাদ মাহফিল পরিচালনা করেন ব্রিকলেন জামে মসজিদের খতিব নজরুল ইসলাম।

(ঢাকাটাইমস/১সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :