শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটের যাত্রীদের পাটুরিয়া-দৌলতদিয়া ব্যবহারের আহ্বান

প্রকাশ | ০২ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫১

মুন্সীগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে নাব্যতা সংকটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। তাই যাত্রীদের পাটুরিয়া-দৌলতদিয়া রুট ব্যবহারের আহ্বান জানিয়েছেন বিআইডব্লিউটি'র চেয়ারম্যান কমডর গোলাম সাদেক। বুধবার দুপুরে পদ্মার লৌহজং টার্ণিং পয়েন্ট ও চ্যানেল খনন কাজের অগ্রগতি দেখতে এসে সাংবাদিকদের সামনে এ আহ্বান জানান তিনি।

তিনি জানান, শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে যে কয়টি ছোট ও কে-টাইপ ফেরী চলে তা সচল রাখা হচ্ছে। এছাড়া বিআইডাব্লিউসিসিকে পাটুরিয়া-দৌলতদিয়া রুট চালু রাখতে হচ্ছে। তাই শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে যাত্রী চাপ দেখা দিলে তাদের পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচলের জন্য বলা হয়েছে।

তিনি আরো জানান, দুর্ভোগ কমাতে এই রুটে মাঝারি আর ছোট আকারের ফেরি বাড়ানো দরকার। ফেরির চ্যানেলে পলি আসা বন্ধ করা যাবে না, তবে সার্বক্ষণিক ড্রেজিং করে চ্যানেল সচল রাখার কাজ চলছে। লৌহজং টার্ণিং, চাইনিজ চ্যানেলসহ মোট তিনটি চ্যানেলের একটি পলি পরে বন্ধ হওয়ায় আরেকটি দিয়ে ফেরি চলছে। তবে এক চ্যানেল থেকে অন্য চ্যানেলে ড্রেজার স্থানান্তর করা সহজ নয়। আপাতত কিছুদিন এভাবে চলতে হবে। আগামী কিছুদিনের মধ্যে ভালো ব্যবস্থা করে দেওয়া হবে।

প্রসঙ্গত, নাব্যতা সংকট ও পদ্মার পানি কমে যাওয়ায় এবং চ্যানেল সরু হওয়ার কারণে গত শনিবার থেকে রাতের বেলা শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ রাখছে ঘাট কর্তৃপক্ষ। তাই দিনের বেলায় যাত্রীদের চাপ থাকায় ব্যাহত হচ্ছে এ রুটের ফেরি চলাচল। এতে প্রতিদিনই ভোগান্তিতে পড়ছেন যাত্রীরাও।

(ঢাকাটাইমস/১সেপ্টেম্বর/পিএল)