বেহাল সড়কে লোকসানে শিল্পনগরীর উদ্যোক্তারা

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫৪ | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১৪:৩৫

গোপালগঞ্জের বিসিক শিল্প নগরীর সড়ক দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় পড়ে আছে। এতে লোকসান হচ্ছে উদ্যোক্তাদের। তাদের অভিযোগ, সংস্কারের জন্য আট মাস আগে রাস্তাগুলো খোঁড়াখুঁড়ির কাজ শুরু হলেও পরে এ কাজের অগ্রগতি হয়নি।

১৯৮৫ সালে গোপালগঞ্জ শহরের মধুমতি নদীর পশ্চিম তীরে ঘোষেরচর মৌজার সাড়ে ১০ একর জায়গার উপর বিসিক শিল্পনগরীর যাত্রা শুরু হয়। বর্তমানে এ নগরীতে প্রায় ৭০টি কারখানা রয়েছে। তবে গুরুত্বপূর্ণ এ নগরীর ভেতরের সবকটি রাস্তার এখন বেহাল দশা। বড় বড় গর্ত আর খানাখন্দে ভরা সড়কে একটু বৃষ্টি হলেই হাঁটু পানি জমে থাকছে, যার কারণে ব্যাহত হচ্ছে যান চলাচল। ফলে উৎপাদিত পণ্য ও কাঁচামাল আনা নেওয়ায় চরম ভোগান্তিতে পড়ছেন উদ্যোক্তারা।

তারা বলছেন, করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন কারখানাগুলো বন্ধ থাকার পর আবারও উৎপাদন শুরু হয়েছে। কিন্ত বেহাল সড়কের কারণে উৎপাদিত পণ্য সরবরাহ করা যাচ্ছে না। পণ্যবাহী ট্রাকের চালকরাও সড়কের বেহাল অবস্থার কারণে শিল্প নগরীতে পণ্য আনা-নেওয়ায় অনীহা প্রকাশ করছেন। নগরীর ভেতরে প্রবেশ করলেও বেশিরভাগ সময়ই দুর্ঘটনা অথবা যান্ত্রিক ত্রুটির কবলে পড়ছে গাড়িগুলো।

তারা আরও জানান, এ রাস্তাগুলোতে উন্নত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় ময়লা আবর্জনা ভরে পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে। এতে দূষিত হচ্ছে পরিবেশ। এছাড়া এখানকার বিদ্যুৎ ও পানি সরবারহও ভালো নাই।

শিল্পনগরী মালিক সমিতির সভাপতি মোশারেফ হোসেন অভিযোগ করে জানান, দীর্ঘ দিন ধরে রাস্তা সংস্কার না করায় পণ্য আনা-নেওয়া বন্ধ হতে চলেছে।

এ বিষয়ে বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তা কবির হোসেন জানান, বড় বড় গর্ত আর খানাখন্দে ভরা এ সড়কে একটু বৃষ্টি হলেই হাঁটু পানি জমে থাকছে, ব্যাহত হচ্ছে যান চলাচল। উৎপাদিত পণ্য ও কাঁচামাল আনা-নেওয়ায় চরম ভোগান্তিতে পড়ছেন উদ্যোক্তারা। দ্রুত বিসিক শিল্পনগরের রাস্তা সংস্কার ও ড্রেনেজ ব্যবস্থা চালুর দাবি জানিয়েছে উদ্যোক্তারা।

এদিকে বিসিক শিল্পনগরী কর্মকর্তা চয়ন বিশ্বাস জানান, উদ্যোক্তাদের দাবি অনুযায়ী দ্রুত বিদ্যুৎ, পানি, রাস্তা সংস্কার ও ড্রেনেজ ব্যবস্থা করা হবে।

(ঢাকাটাইমস/৩সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :