অক্টোবরের শেষেই যুক্তরাষ্ট্রে আসছে করোনা ভ্যাকসিন!

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪৭

চলতি বছরের অক্টোবরের শেষেই করোনা ভ্যাকসিন পেতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন সংবাদ দিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রন ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। ইতোমধ্যে সিডিসি দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের কর্মকতাদের করোনার সম্ভাব্য ভ্যাকসিন উচ্চ ঝুঁকিতে থাকা অঙ্গরাজ্যে বিতরনের জন্য প্রস্তুত থাকতে বলেছেন। খবর রয়টার্সের।

আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে করোনার ভ্যাকসিন আবিষ্কার দেশটিতে অনেক বেশি রাজনৈতিক গুরুত্ব পাচ্ছে। রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতোমধ্যে ঘোষনা দিয়েছেন ভ্যাকসিন আবিষ্কারে তিনি কয়েক বিলিয়র ডলার ব্যয় করবেন।

সিডিসির একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন, ‘অক্টোবর শেষ কিংবা নভেম্বরে করোনার সম্ভাব্য কিছু ভ্যাকসিন আসতে পারে। প্রাথমিকভাবে আমরা সেগুলো বিতরনের জন্য একটি নিদিষ্ট পরিকল্পনা প্রনয়ন করে অঙ্গরাজ্যগুলোকে জানিয়েছি’।

বৃহস্পতিবার সকালে নিউ ইর্য়ক টাইমসের একটি প্রতিবেদন বলছে, ইতোমধ্যে সিডিসি দেশটির সকল অঙ্গরাজ্যে (৫০টি) ও পাঁচ বড় শহরকে তাদের পরিকল্পনার বিষয়ে অবহিত করেছে।

এদিকে বুধবার এমএসএনবিসির এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের শীর্ষ করোনা বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি জানিয়েছেন, ‘আমাদের কাছে টিকার যথেষ্ট ক্লিনিক্যাল ডেটা আছে। তবে কোন টিকাটি নিরাপদ ও কার্যকর সেই তথ্য আমরা নভেম্বর বা ডিসেম্বরে পাব’।

নিউ নির্য়ক টাইমসের প্রতিবেদন বলছে, অক্টোবরের শেষের দিকে সিডিসি এক থেকে দুটি ভ্যাকসিন স্বল্প পরিমানে বাজারে আনতে পারে। সংস্থাটি ঠিক কোন প্রতিষ্ঠানের টিকা সরবরাহ করবে সেটি নিশ্চিতভাবে জানা যায়নি। তবে এগুলো ফাইজার ও মডার্নার বলে প্রতীয়মান হচ্ছে।

সিডিসি বলছে, ভ্যাকসিনগুলোকে মাইনাস ৭০ থেকে মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে হবে।

জানা গেছে, প্রথমে এই টিকা বিনামূল্যে দেওয়া হবে স্বাস্থ্যকর্মী, নিরাপত্তা কর্মী, হাসপাতালের নার্সদের মতো উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে।

১৯টি দেশের জনগনের মধ্যে গত তিনমাসে করা একটি জরিপের প্রাথমিক তথ্য বলছে, বিট্রেন ও যুক্তরাষ্ট্রের প্রায় ৭০ শতাংশ নাগরিক করোনা ভ্যাকসিন নিতে আগ্রহী।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও চীনের সঙ্গে করোনার ভ্যাকসিন উন্নয়ন, তৈরি এবং বণ্টনে একত্রে কাজ না করার কথা জানিয়েছিল যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসন বলেছিল, ‘তারা নিজেদের মতো করে তাদের আন্তর্জাতিক বন্ধু রাষ্ট্রদের নিয়ে এই ভাইরাসের বিরুদ্ধে লড়বে। কিন্তু চীন ও ‘দুর্নীতিগ্রস্ত’বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে একত্রে কাজ করবে না’।

ঢাকাটাইমস/এনএইচএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :