গীতিকবি সংঘের সদস্য হলেন এসপি লালন

বিনোদন প্রতিবেদক
 | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫২

গীতিকবি সংঘের সদস্য পদ পেয়েছেন খুলনা টুরিস্ট পুলিশের এসপি দেওয়ান লালন আহমেদ। দেশ বরেণ্য ও প্রথিতযশা গীতিকারদের নিয়ে গঠিত সংগঠনের সদস্যপদ পেতে একজন গীতিকারের ২৫টি গান প্রকাশিত হতে হয়। দেওয়ান লালনের এরচেয়ে বেশি গান প্রকাশিত হয়েছে। এজন্যই তিনি গীতিকবি সংঘের সদস্যপদ লাভ করেছেন।

এ প্রসঙ্গে দেওয়ান লালন আহমেদ ঢাকা টাইমসকে বলেন, ‘গীতিকবি সংঘের সদস্যপদ লাভ নিঃসন্দেহে আনন্দের এবং আমার সৃষ্টিকর্মের অনন্য স্বীকৃতি। তা ছাড়া পুলিশের গর্বিত সদস্য হিসেবে ‘গীতিকবি সংঘের’ সদস্যপদ পাওয়া, পুলিশি ধারণা তৈরি এবং জনমনে ইতিবাচক উপলব্ধিতে সাহায্য করবে।’

চাকরির পাশাপাশি পুলিশের এই কর্মকর্তা গীতিকার ও লেখক হিসেবেও বেশ জনপ্রিয়। সম্প্রতি করোনার এই বৈশ্বিক মহামারির সময় পুলিশ সদস্যদের মনোবল বাড়াতে দেওয়ান লালনের ‘দুঃসময়ের হাল ধরা নাবিক মানবিক আর নির্ভীক-বাংলাদেশ পুলিশ’ শিরোনামের গানটি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটিউবে বেশ জনপ্রিয়তা পায়। গানটির সুর এবং কন্ঠ দেন শিল্পী অটামনাল মুন।

দেওয়ান লালন আহমেদের চার শতাধিকের বেশি গান রয়েছে। যার মধ্যে সিনেমা, নাটক, সম-সাময়িক বিষয়, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, মা-বাবা, প্রেম বিরহ উল্লেখযোগ্য। এছাড়া তিনি মাটি মানুষের চিরায়ত বোধের লোক গান, লালন ফকিরের মানুষতত্ত্ব নিয়ে গান লিখেছেন।

পুলিশের এই কর্মকর্তার বাবা একজন মুক্তিযোদ্ধা। তার কাছ থেকেই দেশপ্রেমের আদর্শ ছোটবেলা থেকে বুকে ধারণ করেছেন। স্কুলজীবনে শিল্প-সংস্কৃতির প্রতি ভালোবাসা ছিল লালন আহমেদের। তারপর লেখালেখির প্রতি আগ্রহ শুরু। ইতোমধ্যে তার পাঁচটি বই প্রকাশিত হয়েছে। ২০১৬ সালে ‘বাবার চোখে মুক্তিযুদ্ধ’ গ্রন্থ দিয়ে প্রথম বই প্রকাশ। বইটি পাঠকের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছিল। মুক্তিযোদ্ধা বাবার কাছ থেকে শোনা অভিজ্য বইটিতে যেমন ফুটে উঠেছিল, তেমনি ফুটে উঠেছিল; বাবার প্রতি সন্তানের ব্যাকুল ভালোবাসা আর বাবার শূন্যতার হাহাকার।

‘পুলিশের খেরোখাতা’ নামে একটি গ্রন্থে সাধারণ মানুষের সঙ্গে পুলিশের আত্মিক মেলবন্ধন তুলে ধরেছিলেন পুলিশ সুপার লালন আহমেদ। বইটি ২০১৭ সালে প্রকাশিত হয়। প্রায় ২০০ বছর ব্রিটিশ শাসকদের পরাধীনতার কবলে বেনিয়ারা নিজেদের স্বার্থে পুলিশকে কীভাবে জনগণের বিরুদ্ধে নানাভাবে ব্যবহার করেছে, সেটি বইটিতে তুলে ধরেছেন।

২০১৮ সালে শিশুতোষ ছড়া নিয়ে ‘বিতং বনে বনবনিয়ে’ প্রকাশিত হয়। ২০২০ সালে এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনী থেকে দুটি বই প্রকাশিত হয় পুলিশের এই কর্মকর্তার। এর মধ্যে একটি পুলিশের ‘খেরোখাতা দ্বিতীয় পর্ব’ এবং ‘সাধু সঙ্গে ডুবাও অঙ্গ'।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশপ্রেম ও আত্মত্যাগ নিয়েও চারটি গান লিখেছেন দেওয়ান লালন। সেগুলো হলো- বঙ্গবন্ধু, শত বর্ষের মহীরুহ, পাখিরা কাঁদে ও শেখ সাহেব। এছাড়া মায়ের নেই বিকল্প, মা, ওরে প্রাণ প্রিয় পুত্র, জারুল ফুল, প্রেম আছে বলে, যোজন যোজন দূরে, ভালো থেক, বুকের ভিতর আরেকটি বুক- এমন অনেক গান বেশ জনপ্রিয়।

এছাড়া সুরের জাদুকর অটমনাল মুনের সঙ্গে তিনি অনেকগুলো গান বানিয়েছেন। যেমন- ভালো থেকো, প্রেম আছে বলে, যোজন যোজন দূরে, যাও মেঘ আকাশকে বলো, কষ্ট যন্ত্রণা বেদন, বুকের ভেতর আরেকটি বুক, স্বপ্ন সুখের ঝুলি, এমন আপন কেউ হবে না ইত্যাদি।

ঢাকাটাইমস/০৩সেপ্টেম্বর/এসএস/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :