৪৮ বছর পর মুক্তিযোদ্ধা মার্ডির স্বপ্ন পূরণ হচ্ছে

অসীম কুমার সরকার, তানোর (রাজশাহী)
| আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২০, ২২:২৬ | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০২০, ২২:২৩

দীর্ঘ ৪৮ বছর ধরে মনের গভীরে পুষে ছিল এক টুকরো সোনালী স্বপ্ন। নিজের জায়গায় ছোট্ট একটা বাড়ি হবে। সেই বাড়িতে বউ-সন্তানদি নিয়ে সুখে-দুখে বসবাস করবে। কিন্তু বিধিবাম। ১৯৭১ সালে জীবনবাজি রেখে লড়াই করে দেশ স্বাধীন করেও তার ভাগ্যে জুটেনি নিজের এক টুকরো জমি। আর বাড়ি তৈরি করা তো আকাশকুসুম কল্পনামাত্র। সেই স্বপ্নকে বুকে ধারণ করে লালন করেছেন একটি নিজের বাড়ি জন্য। দীর্ঘ ৪৮ বছর ধরে দীর্ঘশ^াস ফেলেছেন নিরবে, নিভৃতে। বলছিলাম, তানোর উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের বীর মুক্তিযোদ্ধা নাইকা মার্ডিও কথা। যিনি দীর্ঘ তিন যুগ ধরে বিভিন্ন জনের কাছে মিনতি করেছেন নিজের নামে এক খণ্ড বসতবাড়ির জায়গার জন্য। কিন্তু তার স্বপ্ন, স্বপ্নই রয়ে যাচ্ছিল।

সম্প্রতি তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুশান্ত কুমার মাহাতোর বীর মুক্তিযোদ্ধা নাইকা মার্ডির বিষয়টি দৃষ্টিগোচর হলে তিনি ছুটে যান তার বাড়িতে। প্রধানমন্ত্রীর উপহার খাদ্যসামগ্রী তার হাতে তুলে দেন। তার বসতবাড়ির ছয় শতক সরকারি খাস জমি তার নামে ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দুর্যোগ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত তিন লাখ টাকার একটি পাকা বাড়ি তৈরি করার সিদ্ধান্ত জানান।

শুক্রবার সরজমিন দেখা যায়, নাইকা মার্ডির সেই স্বপ্নপূরণ হতে চলেছে। তার পাকা বাড়ি কাজ চলছে।

নাইকা মার্ডির বাড়ির জায়গা নিজ নামে ও পাকা বাড়ি পেয়ে তিনি বলেন, ‘দীর্ঘ ৪৮ বছর ধরে কতজনের হাত-পা ধরেছি। কতবার অফিসে গেছি কিন্তু সরকারি ছয় শতক বসতবাড়ির জায়গা আমার নামে করতে পারিনি। পাকাবাড়ি পাওয়া তো দূরের কথা! ইউএনও সাহেব খুব ভালো মানুষ। আমার বাড়ি এসে খাওয়ার সামগ্রী দিয়েছেন। বলেছিলেন, ভূমি অফিস থেকে জায়গা আমার নামে ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তিন লাখ টাকার পাকা বাড়ি তৈরি করে দিবেন। আজ আমার দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হচ্ছে। বতসবাড়ির জায়গা ও পাকা বাড়ির কাজ হচ্ছে। ভাবতেই পারছি না। এতো দূত পাকাবাড়ি পেয়ে যাব। আমি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমাদের প্রধানমন্ত্রী দীর্ঘজীবী হোক। আমাদের মতো গরিব মানুষের জন্য তিনি বাড়ি তৈরি করে দিচ্ছেন। ধন্যবাদ জানাই ইউএনও স্যারকে। যিনি আমাদের মতো গবির মানুষের পাশে দাঁড়িয়েছেন।’

(ঢাকাটাইমস/৪সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :