গোমতী দিয়ে ত্রিপুরায় সিমেন্টবাহী ট্রলার, ঐতিহাসিক বললেন রীভা

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৯

নানা প্রতিকূলতা পেরিয়ে কুমিল্লার গোমতী নদী দিয়ে দাউদকান্দি থেকে ভারতের ত্রিপুরা রাজ্যের সোনামুড়া বন্দরে পরীক্ষামূলকভাবে পৌঁছেছে সিমেন্টবাহী একটি কার্গো ট্রলার। শনিবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের মাধ্যমে প্রিমিয়ার সিমেন্ট কোম্পানির ১০ টন সিমেন্ট নিয়ে সোনামুড়া বন্দরে পৌঁছে ট্রলারটি। এ দিনটিকে বাংলাদেশ ও ভারতের জন্য ঐতিহাসিক দিন বলে মন্তব্য করেছেন ভারতের হাইকমিশনার বাংলাদেশ রিভা গাঙ্গুলী দাস।

ট্রলারটি কুমিল্লার বিবিরবাজার স্থল বন্দর থেকে ভারতের সোনামুড়ার উদ্দেশে ছাড়ার আগে ভারতের হাইকমিশনার এ কথা বলেন।

ভারতের হাইকমিশনার বলেন, গত ২০ মে মাসে ঢাকায় দু’দেশের মধ্যে নতুন দুটি নৌ পথের চুক্তি সাক্ষরিত হয়েছিলো। এর একটি রাজশাহী থেকে ভারতের দুলিহান এবং অপরটি কুমিল্লার দাউদকান্দি থেকে ত্রিপুরার সোনামুড়া। ওই চুক্তি অনুসারে আজ (শনিবার) প্রথম সিমেন্ট এক্সপোর্ট এর মাধ্যমে ট্রায়াল রান শুরু করা হলো। এটি একটি ঐতিহাসিক দিন বাংলাদেশ ও ভারত দু দেশের জন্যে। আপনারা জানেন সাধারণত দু’দেশে মধ্যেই ট্রাক যুগে পণ্য আমদানি রপ্তানি করা হয়। এই নৌ পথ চালুর কারণে বর্তমানে দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো বৃদ্ধি পাবে আমদানি রপ্তানি ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

তিনি আরও বলেন, নৌ পথের নাব্য সংকটসহ আরও যে সকল সমস্যা চিহ্নিত হবে সেগুলো পর্যায়ক্রমে সমাধান করা হবে। এর ফলে দুই দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এর পরে কুমিল্লার বিবিরবাজার গোমতীর অংশে বিআইডব্লিউটি’র চেয়ারম্যান গোলাম সাদেক বেলুন উড়িয়ে পরীক্ষামূলক নৌ চলাচল উদ্বোধন করেন এবং ট্রলারটিকে বিদায় জানান। এসময় কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, কাস্টমস অফিসার সুভাস চন্দ্র মজুমদার, অতিরিক্ত জেলা সুপার আজিমুল আহসান, তানভীর সালেহীন ইমন, কাস্টমস কর্মকর্তা শফিকুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিআইডব্লিউটি’র চেয়ারম্যান গোলাম সাদেক জানান, সমস্যা, সংকট এবং প্রতিকূলতা চিহ্নিত করতে পরীক্ষামূলকভাবে গোমতী নদী দিয়ে নৌ চলাচল শুরু করা হয়। পরীক্ষামূলকভাবে ১০ টন সিমেন্ট নৌপথে রপ্তানি করতে গিয়ে গোমতী নদীর অনেক সমস্যা ও সংকট চিহ্নিত করতে পেরেছি। সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে নদীতে নাব্য সংকট এবং ব্রিজের উচ্চতার বিষয় রয়েছে। নদীর নাব্য সংকট রোধে ড্রেজিংয়ের বিষয়ে একটি প্রকল্প নেয়া হয়েছে। ড্রেজিংয়ের অনুমোদন পেলেই খুব শিগগির নাব্য বৃদ্ধি করে যেন আরও বেশি করে যেন মালামাল বহন করা যায় তার একটি ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, কুমিল্লার এই গোমতী নদী দিয়ে নৌ পথের বিষয়ে ভারত সরকার খুব বেশি আগ্রহী। কারণ ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্যের জন্য এই বিবিরবাজার স্থল বন্দরের সাথে যদি নৌপথটি চালু করা যায় তাহলে সীমান্ত বাণিজ্য আরও সহায়ক ভূমিকা লাভ করবে আশা করি।

(ঢাকাটাইমস/০৫সেপ্টেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :