আবহাওয়া ও অন্যান্য সংবাদ পড়ে শোনাবে স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২০, ১০:২৬ | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৬

হাতের স্মার্টফোনটি শুধু ফোন কল বা মেসেজিংয়ের জন্য ব্যবহার হয়না, এখন এটি টিভি, ঘড়ি, ক্যামেরা ইত্যাদির জায়গাও দখল করেছে। অনেকেই তাদের স্মার্টফোনে আবহাওয়ার আপডেট দেখেন বা সংবাদ পড়েন/শোনেন। কিন্তু, যদি ঘুম থেকে ওঠার পর, গুড মর্নিং বললে ফোনটি নিজেই সেদিনের আবহাওয়ার খবর এবং অন্যান্য সংবাদ বলতে শুরু করে তাহলে কেমন হয়? অবাক হওয়ার কোনো কারণ নেই। কয়েকটি সহজ পদ্ধতি ব্যবহার করলেই আপনি এই ধরণের ফিচার উপভোগ করতে পারবেন। যদিও এরজন্য স্মার্টফোনে গুগল অ্যাসিসট্যান্ট ফিচার থাকা আবশ্যক।

গুগল অ্যাসিসট্যান্টের মাধ্যমে যেভাবে আবহাওয়ার খবর এবং অন্যান্য সংবাদ শুনবেন

এমনিতে অ্যানড্রয়েড স্মার্টফোনের গুগল অ্যাসিস্ট্যান্ট স্বয়ংক্রিয়ভাবে অনেক কাজ সম্পন্ন করতে পারে। কিন্তু নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করে এই ফিচারটিকে আপনি আরো মজাদারভাবে উপভোগ করতে পারবেন। যদি এই ফিচারটি এনাবেল না থাকে তবে গুগল অ্যাসিস্ট্যান্ট সার্চ করুন। এখানে এই ফিচারটি স্টার্ট করার বা ভাষা নির্বাচন করার মত অনেকগুলো অপশন পাবেন।

ফিচারটি স্টার্ট করার পর, খেয়াল করুন এটির ডিফল্ট ভাষা হিসেবে ইংরেজি সেট করা আছে কিনা। এরপর নিচে ডানদিকে এক্সপ্লোরার আইকনটিতে ক্লিক করুন। ওখান থেকে সার্চ অপশনে গিয়ে ম্যানেজ পারসোনাল ইনফো ট্যাবটি খুলুন। এরপর সেখানে প্রদত্ত গুড মর্নিং রুটিনে গিয়ে, এবং কাস্টমাইজ গুড মর্নিং রুটিন অপশনে ক্লিক করলে নিজের ইচ্ছে মত রুটিন সেট করতে পারবেন।

ওই গুড মর্নিং রুটিন অপশনে আপনি প্রচুর অপশন দেখতে পাবেন, সেখান থেকে টেল মি অ্যাবাউট ওয়েদার অপশনটি বেছে নিন। একইভাবে নিউজ অপশনটি সিলেক্ট করুন, এবং ক্যাটাগরি পরিবর্তন করতে নিউজের পাশে সেটিংস আইকনে ক্লিক করুন। এরপরে আপনি রোজ সকালে ওঠার পর গুগল অ্যাসিস্ট্যান্টকে গুড মর্নিং বললেই, ফোনটি স্বয়ংক্রিয়ভাবে এই আপডেটগুলো আপনাকে শোনাবে।

(ঢাকাটাইমস/৭সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :