ট্রুকলার থেকে নিজের নাম ও নম্বর সরিয়ে ফেলবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৬

পৃথিবীতে ট্রুকলার আইডি অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর সংখ্যা কয়েক কোটি। ট্রুকলার এমন একটি অ্যাপ্লিকেশন যা অজানা নম্বরগুলো শনাক্ত করে। যদিও অ্যাপটিকে ডায়লার বা মেসেজিং অ্যাপ হিসেবেও ব্যবহার করা যায়। তবে এই অ্যাপের একটি সমস্যাই বলতে পারেন যে, একবার কোনোভাবে এখানে নম্বর রেজিস্টার্ড করার পর অ্যাপটি আন-ইনস্টল করলেও, যতক্ষণ না আপনি অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভ করছেন ততক্ষণ পর্যন্ত আপনার সমস্ত তথ্য অ্যাপের ডেটাবেসে থেকে যায়। আবার ধরুন কোনো ব্যক্তি আগে আপনার নম্বরটি ব্যবহার করেছিল, সে হয়তো ট্রুকলারে নিজস্ব ডেটাবেস তৈরি করে রেখেছে। ফলে আপনি ট্রুকলার অ্যাপে নম্বর রেজিস্টার্ড না করলেও সেই পুরানো ডেটা দেখা যাবে।

বেশির ভাগ ক্ষেত্রেই আমরা চাই না প্রত্যেকে কল করার সময় আমাদের নাম বা অন্যান্য ডিটেইলস জানুক। তাই আপনিও যদি না চান, আপনার নম্বরটি ট্রুকলারের ডেটাবেসে থাকুক, তবে আজ আমরা আপনাকে একটি উপায় বলব। কিন্তু মনে রাখবেন, আপনি যদি বর্তমানে ওই নম্বর দিয়ে অ্যাপটি ব্যবহার করেন তবে তা সরানো যাবে না। ওই নির্দিষ্ট নম্বরের সাথে সংযুক্ত ট্রুকলার অ্যাকাউন্টটি বন্ধ করলেই তবেই অ্যাপের ডেটাবেস থেকে সেটিকে রিমুভ করা যাবে।

ট্রুকলার অ্যাকাউন্ট কীভাবে ডি-অ্যাক্টিভ করবেন:

অ্যানড্রয়েড ইউজাররা প্রথমে ট্রুকলার অ্যাপটি খুলুন। এরপর ওপরের বাম কোণে বা ডান কোণের থ্রি লাইন বা থ্রি ডট আইকনে ক্লিক করুন এবং সেটিংসে যান। এরপর প্রাইভেসি সেন্টার অপশনে ক্লিক করলেই আপনি ডিঅ্যাকটিভ অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই আপনার অ্যাকাউন্টটি ডি-অ্যাক্টিভেট হয়ে যাবে।

আইফোন ব্যবহারকারীরাও একইভাবে ট্রুকলার অ্যাপটি খুলুন। এরপর ওপরের ডানদিকে গিয়ার আইকনে আলতো ক্লিক করুন। তারপরে অ্যাবাউট ট্রুকলার অপশনে ক্লিক করুন। একটু নিচের দিকে স্ক্রল করলেই অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভেট অপশনটি পেয়ে যাবেন।

এতো গেলো অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভেশনের কথা। এবার কীভাবে নিজের নম্বরটি ট্রু কলারের পরিষেবা থেকে অদৃশ্য করতে পারবেন, তা জেনে নিন।

ট্রুকলার অ্যাপ থেকে নিজের নাম ও নম্বর কীভাবে সরাবেন:

১. প্রথমে ট্রু কলারের আনলিস্ট ওয়েব পেজে যান।

২. এরপর দেশের কোড সহ সেখানে আপনার ফোন নম্বরটি টাইপ করুন। (যেমন +৮৮০১৫০০০০...)

৩. নম্বরটি টাইপ করা হয়ে গেলে সেটিকে আনলিস্ট করতে কারণ হিসেবে কোনো একটি বিকল্প নির্বাচন করুন।

৪. এবার সেখানে ক্যাপচা এন্টার করুন এবং আনলিস্ট অপশনে ক্লিক করুন।

ট্রুকলার দাবি করে, ২৪ ঘন্টার মধ্যে ওই আনলিস্টেড নম্বরটি সরানো হবে। নম্বরটি রিমুভ করলেও পরবর্তী সময়ে আপনার ফোন নম্বরটি নাম সহ প্রদর্শিত হতে পারে। এক্ষেত্রে অন্য কারো ট্রু-কলার থেকে আপনি ওই নম্বরটি চেক করে দেখতে পারেন, যদি কোনো ডিটেলস না দেখা যায় তাহলে জানবেন আপনি নম্বরটি ট্রু কলার থেকে মুছে ফেলতে সক্ষম হয়েছেন। তবে যদি দেখা যায়, তবে আপনাকে পুনরায় এটি মুছে ফেলার চেষ্টা করতে হবে।

আপনার পরিচিত কেউ যদি ওই নম্বরে নাম বা অন্যান্য ডিটেইলস সেভ করে রাখে, সেক্ষেত্রে অনেক সময় নম্বরটি সার্চ করলে ওই নাম বা ডিটেইলস প্রদর্শিত হবে।

(ঢাকাটাইমস/৭সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :