বাঘ ভেবে আটক বন বিড়ালটি মরে গেছে

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:০১ | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪২

পঞ্চগড়ের তেঁতুলিয়া সীমান্ত এলাকায় উদ্ধার হওয়া বন বিড়ালটি মরে গেছে। গত রবিবার রাতে বিড়ালটি বন বিভাগের লোকজন খাঁচায় ঢোকানোর সময় মরে যায়।

সোমবার সকালে বিড়ালটির ময়নাতদন্তের জন্য পঞ্চগড় সদর উপজেলা প্রাণিসম্পদ হাসপাতালে পাঠানো হয়েছে।

এর আগে রবিবার দুপুরের পর তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের সীমান্তবর্তী শিবচন্ডি গ্রামের একটি চা বাগান থেকে মেছো বাঘ মনে করে বন বিড়ালটিকে আটক করা হয়। পরে বনবিভাগের কর্মীদের কাছে বিড়ালটি তুলে দেওয়া হয়।

স্থানীয়রা জানায়, সীমান্তবর্তী শিবচন্ডি গ্রামের তাপস ও আলম নামে চা বাগানের দুই শ্রমিক প্রথমে বন বিড়ালটি দেখতে পান। মেছো বাঘ মনে করে তারা অন্য শ্রমিকদের ডেকে জড়ো করে। এক পর্যায়ে ধাওয়া করে বন বিড়ালটিকে আটক করা হয়। পরে সাবেক ইউপি সদস্য ইছামুলের বাড়ির সামনে সেটি বেঁধে রাখে। পরে বনবিভাগকে খবর দেওয়া হয়। বনবিভাগের কর্মকর্তারা এসে বন বিড়ালটি পঞ্চগড় বন বিভাগ কার্যালয়ে নিয়ে যান।

দেবনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহসীন আলী জানান, এর আগেও দেবনগর ইউনিয়নের উষাপাড়া ও বাদিয়াজোত সীমান্ত এলাকার পরিত্যক্ত চা বাগানে বাঘ আতঙ্ক দেখা দেয়। কিন্তু অভিযানের পরেও বাঘের দেখা পাওয়া যায়নি। এজন্য মেছো বাঘ আটকের খবরে মানুষ ভিড় শুরু করে।

পঞ্চগড় সামাজিক বনায়ন নার্সারি ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হাই বলেন, ‘বন বিড়ালটিকে ধরার সময় ধাওয়া ও সারাদিন কিছু না খাইয়ে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছিল। এতে দুর্বল হয়ে বিড়ালটি মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। তবে ময়নাতদন্তে পাঠানো হয়েছে। প্রতিবেদন পেলে প্রাণিটির মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

(ঢাকাটাইমস/৭সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :