পদ্মায় ধরা পড়েছে বিপন্ন প্রজাতির শিলং মাছ

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৪

‘নদী দূষণ, ভরাট, শুষ্ক মৌসুমে নদী শুকিয়ে যাওয়াসহ উপযুক্ত পরিবেশের অভাবে শিলং মাছটি দেশ থেকে হারিয়ে যেতে বসেছে। দেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে এ প্রজাতিটি সংরক্ষিত। তাই মাছটি শিকার, হত্যা আইনত দন্ডনীয় অপরাধ। শিলং এমনই এক বিপন্ন প্রজাতির মাছ।

এক সময় দেশের পদ্মা, মেঘনা, যমুনাসহ বিভিন্ন নদী ও বিল-বাওড় এলাকায় মাছটি প্রচুর পরিমাণে পাওয়া গেলেও এখন দেখা মেলে কালেভদ্রে।

দীর্ঘদিন পরে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীতে জেলেদের জালে সাড়ে পাঁচ কেজি ওজনের একটি শিলং মাছ ধরা পড়েছে। এটি স্থানীয়ভাবে ঢাই, সিলোন্দা, ষিলংকচা, ধাইন, ঢাইং, সিলোং ইত্যাদি নামেও পরিচিত।

সোমবার ভোরে দৌলতদিয়া পাটুরিয়া নৌপথের মাঝ নদীতে জেলে সদেব হালদারের জালে মাছটি ধরা পড়ে।

মাছে-ভাতে বাঙালির পাত থেকে হারিয়ে যাচ্ছে দেশি প্রজাতির সুস্বাদু সব মাছ। প্রকৃতি সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইইউসিএনের সর্বশেষ জরিপ (২০১৫) অনুযায়ী অন্তত ৬৪ প্রজাতির দেশি মাছ বিপন্ন (এখনই বিলুপ্তির পথে) অবস্থায় আছে।

তবে ময়মনসিংহে বাংলাদেশের একমাত্র মৎস্য জাদুঘরের পরিচালক অধ্যাপক মোস্তফা আলী রেজা হোসেনের হিসাব অনুযায়ী, এই মুহূর্তে দেশের ১১৮ প্রজাতির দেশীয় মাছ বিপন্ন অবস্থায় রয়েছে। শিলং এখন প্রায় দুষ্পাপ্য বিপন্ন প্রজাতির মাছ। সোমবার সকাল ৬টার দিকে ঘাটের মো. কেসমতের আড়তে মাছটি ডাকে ওঠে। এ সময় দুষ্প্রাপ্য মাছটি দেখতে অনেকে ভিড় জমায়।

দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাটের মাছ ব্যবসায়ী শাজাহান শেখ মাছটি প্রতি কেজি ১৬০০ টাকা দরে আট হাজার ৮০০ টাকায় কিনে নেন। শাজাহান শেখ জানান, মাছটি ১৮০০ টাকা কেজি দরে নয় হাজার ৯০০ টাকায় বিক্রি করবেন তিনি।

বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা বলেন, “শিলং ক্যাটফিশ প্রজাতির মাছ। এটি স্থানীয়ভাবে ঢাই, সিলোন্দা, ষিলংকচা,ধাইন, ঢাইং, সিলোং ইত্যাদি নামেও পরিচিত। আঁশবিহীন এই মাছটির গায়ের রং রূপালি, ঠোঁট লাল ও চোয়াল লম্বা হয়। এটি লম্বায় ১ দশমিক ৮০ মিটার পর্যন্ত হতে পারে।

শিলং দেখতে অনেকটা বাচা, সিলং কচা, মুরি বাচা ও ঘাউরা মাছের মতোই। কখনও কখনও এই মাছগুলোর সঙ্গে শিলং মাছের পার্থক্য করা কষ্টকর হয়ে দাঁড়ায়। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল ও মিয়ানমারের নদীতে পাওয়া যায় এই মাছ।

জোহরা মিলা বলেন, নদী দূষণ, ভরাট, শুষ্ক মৌসুমে নদী শুকিয়ে যাওয়াসহ উপযুক্ত পরিবেশের অভাবে মাছটি দেশ থেকে হারিয়ে যেতে বসেছে। আইইউসিএনের লাল তালিকা অনুযায়ী এই প্রজাতিটি বাংলাদেশে বিপন্ন অবস্থায় আছে। দেশের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর তফসিল-২ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। তাই এটি শিকার, হত্যা আইনত দন্ডনীয় অপরাধ।

(ঢাকাটাইমস/৭সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :