জলবায়ু পরিবর্তনের প্রভাব: তরুণদের জোরালো ভূমিকা চান বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৯:১৮

জলবায়ু পরিবর্তনে যে ক্ষতি হচ্ছে, তরুণদের অংশগ্রহণে তা কমিয়ে আনা সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় তরুণদের ভূমিকা আরও জোরালো করার তাগিদ দিয়েছেন তারা।

মঙ্গলবার পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত “জলবায়ু পরিবর্তন ও যুবদের ভূমিকা” শীর্ষক ভার্চুয়াল কর্মশালায় এ ধরনের মতামত উঠে আসে।

দেশের জলবায়ু পরিবর্তন মোকাবেলা বিষয়ক বিভিন্ন কার্যক্রমে যুবকদের সক্রিয় অংশগ্রহণ এবং যুবদের মধ্যে জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

অতিথি ছিলেন বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) মাসুদ আহমদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

সভাপতির বক্তব্যে পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানব জাতি আজ বিপদাপন্ন। জাতীয় পর্যায়ে নীতি নির্ধারণ থেকে শুরু করে তা বাস্তবায়ন, সবকিছুতেই তরুণদের সম্পৃক্ত করতে হবে।

অতিরিক্ত সচিব মাসুদ আহমদ বলেন, জলবায়ুর পরিবর্তনের প্রভাব মোকাবেলায় এবং রুপকল্প ২০২১ ও ২০৪১ অর্জনে দেশের জনসংখ্যার সর্বাপেক্ষা সৃজনশীল ও উদ্যোমী অংশ-যুবদের অংশগ্রণ নিশ্চিত করার বিকল্প নেই। এজন্য প্রয়োজন উন্নয়ন ও ক্ষমতায়ন এবং সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় যুবকদের সম্পৃক্ত করা।

পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বিশ্বের মোট জনগোষ্ঠীর ৬৫ শতাংশ যুবক উল্লেখ করে বলেন, এই বিপুল জনগোষ্ঠীকে বাদ দিয়ে কোন ধরনের উন্নয়ন কার্যক্রম টেকসই হতে পারে না।

তিনি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় তরুণদের অংশগ্রহণ আবশ্যক বলে মন্তব্য করে বলেন, জলবায়ু পরিবর্তনের দায় বাংলাদেশের নয়, তবে ক্ষয়ক্ষতির দিক থেকে বাংলাদেশের অবস্থান সবচেয়ে ওপরে।

পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন বলেন, পিকেএসএফ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্রায় সাড়ে ৪ লাখ তরুণকে সংগঠিত করেছে। আশা করি এই সংগঠিত যুবকরা প্রান্তিক পর্যায়ে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সক্রিয়ভাবে কাজ করবে।

কর্মশালায় ‘জলবায়ু পরিবর্তন ও যুবসমাজের ভূমিকা’ শীর্ষক একটি উপস্থাপনা প্রদান করেন পিকেএসএফ-এর পরিচালক (জলবায়ু পরিবর্তন) ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ। উপস্থাপনায় বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি রোধে বাংলাদেশসহ বিশ্বের যুব সমাজকে জলবায়ু পরিবর্তন, অভিযোজন ও গ্রিন হাউস গ্যাস নির্গমণ কমিয়ে আনতে ব্যক্তিগত ও সামষ্টিকভাবে এগিয়ে আসতে আহ্বান করেন তিনি।

ভার্চুয়াল এই কর্মশালায় দেশের বিভিন্ন প্রান্ত হতে পিকেএসএফ-এর উন্নয়নে যুব সমাজ কর্মসূচি ও কিশোরী ক্লাবের তরুণরা এই আলোচনায় অংশগ্রহণ করেন এবং সরকারের গৃহীত কার্যক্রমে তাদের সক্রিয় অংশগ্রহণের সুযোগ সৃষ্টির প্রতি জোরালো দাবি জানান তারা। অনুষ্ঠানে পিকেএসএফ ও এর বিভিন্ন সহযোগী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৮আগস্ট/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :