গেজেট প্রকাশে বিলম্ব, দুর্ভোগে ২০ হাজার কৃষি কর্মকর্তা

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০২০, ২০:৪৭

প্রধানমন্ত্রী ও মন্ত্রীসভা কমিটিসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে দুই বছর আগে। তারপরও কৃষি মন্ত্রণালয় গেজেট প্রকাশ করছে না। জনপ্রশাসন মন্ত্রণালয় এজন্য কয়েকদফা তাগিদ দিয়েছে। কিন্তু কৃষি মন্ত্রণালয় অজ্ঞাত কারণে গেজেট প্রকাশে গড়িমসি করছে বলে অভিযোগ উঠেছে। এতে প্রায় ২০ হাজার উপ-সহকারী কৃষি কর্মকর্তা দুর্ভোগে পড়েছেন।

প্রধানমন্ত্রী ২০১৩ সালের ২৩ অক্টোবর কৃষিবিদদের এক সম্মেলনে ডিপ্লোমা কৃষিবিদ উপ-সহকারী কৃষি অফিসারদেরকে ১০ম গ্রেডের বেতন স্কেলসহ দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা ঘোষণা করেন। এর আগে কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয় বিষয়টিতে অনাপত্তি জ্ঞাপন করে।

২০১৮ সালের ২২ জুলাই উপ-সহকারী কৃষি অফিসারদের বেতন স্কেল ১১তম গ্রেড থেকে ১০ম গ্রেডে উন্নীতকারণসহ দ্বিতীয় শ্রেণির পদমর্যাদার নীতিগত অনুমোদন দেন প্রধানমন্ত্রী। এর আগে বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি বিষয়টির অনুমোদন দেয় একই বছরের ১৯ জুন।

ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন কুমিল্লা জেলা শাখার অর্থ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, ডিপ্লোমা কৃষিবিদরা দীর্ঘ ৪৫ বছর যাবত পদমর্যাদা ও বেতন বৈষম্যের শিকার হয়ে আসছেন। প্রধানমন্ত্রী এবং মন্ত্রীসভা কমিটির অনুমোদনের মধ্য দিয়ে তাদের দীর্ঘকালের ন্যায়সঙ্গত দাবি ও বৈষম্যের অবসান হয়। তবে গেজেট না হওয়ায় তা বাস্তবায়ন হচ্ছে না।

ইনস্টিটিউশনের সভাপতি এটিএম আবুল কাশেম বলেন, প্রধানমন্ত্রী ও মন্ত্রীসভা কমিটিসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে দুই বছর আগে। কিন্তু কৃষি মন্ত্রণালয় অজ্ঞাত কারণে গেজেট প্রকাশে গড়িমসি করছে। এতে ২০ হাজার উপ-সহকারী কৃষি অফিসার বৈষম্যের শিকার হচ্ছেন। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

(ঢাকাটাইমস/৮সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :