অ্যালকোহল প্যাড দিয়ে স্মার্টফোন জীবাণুমুক্ত করুন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২০, ১৪:২৭ | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০২০, ১১:০৫

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে পরিণত হয়েছে। কোটি কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। সেই সঙ্গে মৃতুর হারও আশঙ্কাজনক। লাখ লাখ মানুষের মৃত্যুর মিছিল থামছে না। করোনার ভয়াবহতা ক্রমেই বেড়েই চলেছে। এ অবস্থায় সচেতনতা ও সাবধানতাই রক্ষা করতে পারে। বিশেষ করে নিত্য ব্যবহার্য জিনিস স্মার্টফোন থেকেও সাবধান থাকতে হবে। আমাদের ব্যবহৃত স্মার্টফোন থেকেও ছড়াতে পারে প্রাণঘাতী করোনাভাইরাস।

গবেষণায় দেখা গেছে কমোডের সিটে যে পরিমাণ ব্যাকটেরিয়া থাকে গড়ে তার চেয়েও ১০ গুণ বেশি জীবাণু বহন করে আমাদের স্মার্টফোন। এ অবস্থায় যদি যোগ হয় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব তাহলে তো চিন্তার আর অন্ত নেই।

করোনাভাইরাস প্রায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কঠিন বস্তুর ওপর দুই থেকে তিন দিন টিকে থাকতে পারে। তাই, হাত ধোয়ার পাশাপাশি নিত্য ব্যবহার করা জিনিসগুলোর মাধ্যমে ভাইরাস ছড়াচ্ছে কিনা সেটা নিশ্চিত করাও কম গুরুত্বপূর্ণ নয়।

স্মার্টফোন যদি করোনাভাইরাসের সংস্পর্শে আসে, তবে তা চার দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। তাই স্মার্টফোনের মাধ্যমে করোনাভাইরাসে সংক্রমণ থেকে বাঁচতে স্মার্টফোন পরিষ্কার করতে হবে।

স্মার্টফোনে বিভিন্ন রকমের জীবাণু সংক্রমিত হয়ে থাকে। আর এসব জীবাণু থেকে হতে পারে বিভিন্ন রোগ। করোনাভাইরাসের জীবাণুকে অ্যালকোহলই ধ্বংস করতে সক্ষম। তাই স্মার্টফোনকে সুরক্ষা ও জীবাণুমুক্ত করতে অ্যালকোহল প্যাড বেছে নিতে পারেন।

অ্যালকোহল প্যাড দিয়ে স্মার্টফোন জীবাণুমুক্ত করা কঠিন কিছু নয়। অভ্যাসটাই সবচেয়ে বড়। দিনে একবার বা দুবার ফোনটি সঠিকভাবে পরিষ্কার করলে সংক্রমণের আশঙ্কা কমে যায় বহুগুণ। আর যারা কাপড় বা সিলিকনের কভার ব্যবহার করেন, তারা সেটি সপ্তাহে একবার জীবাণুমুক্ত করলে সুরক্ষা আরো বাড়বে।

যদিও প্লাস্টিক বা অন্যান্য ধরনের কভার যেগুলো তরল শোষণ করে না, সেইসব ব্যবহার করাটাই শ্রেয়। পরিধেয় কাপড় না হয় ধোয়া গেল, ফোনের কভার তো আর ধোয়া হয় না, অথচ এটাও হাতের ঘাম শোষণ করে ঠিকই।

পানিতে ক্ষতির শঙ্কা থাকায় অনেকেই পানি ব্যবহার করে স্মার্টফোন জীবাণুমুক্ত করতে চান না। সেক্ষেত্রে অ্যালকোহল প্যাড ব্যবহার করার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

গবেষণায় দেখা গেছে অ্যালকোহল বা ইথাইল অ্যালকোহল করোনাভাইরাসকে ধ্বংস করতে সক্ষম। এজন্য জীবাণুমুক্ত করতে অ্যালকোহল প্যাড ব্যবহার নিরাপদ। যেহেতু অ্যালকোহল দাহ্য পদার্থ, তাই এগুলোকে আগুন থেকে দূরে রাখতে হবে। ত্বকের ক্ষতি না হয় সেক্ষেত্রে সাবধান থাকতে হবে।

উল্লোখ্য, অনেক রকমের রাসায়নিক যৌগ আছে যেগুলোকে অ্যালকোহল বলা হয়। তাদের মধ্যে ইথাইল অ্যালকোহল বা ইথানল। যদিও কারখানার

অ্যালকোহল পেট্রোলিয়ামজাত পদার্থ থেকে তৈরি হয়, কিন্তু ‘পান’ করার যে অ্যালকোহল তা ইস্ট দিয়ে গ্লুকোজকে ফার্মেন্টেশন করে পাওয়া যায়। বিভিন্ন রকম ‘ওয়াইন’ পাওয়া যায়। অ্যালকোহলের মাত্রার ওপর নির্ভর করে এদের বিভিন্ন নাম দেয়া হয়। বাজারে যে অ্যালকোহল প্যাড পাওয়া যায় তা পেট্রোলিয়ামজাত পদার্থ থেকে তৈরি। এসব অ্যালকোহল প্যাড করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম।

হাতের কাছে অ্যালকোহল প্যাড না থাকলে হালকা পানিতে সুতির কাপড় ভিজিয়ে সেখানে খুব সামান্য পরিমাণে হ্যান্ড ওয়াশ কিংবা তরল সাবান নিন। ত্বকের উপর সেটি স্পর্শ করে যাচাই করুন সেটি স্মার্টফোনের স্ক্রিনের জন্য খুব বেশি ভেজা কিনা। কাপড়টি হালকা ভেজা হলে ধীরে ধীরে স্মার্টফোনটি মুছে নিন। এক্ষেত্রে মোবাইলের খোলা জায়গাগুলো যেমন, স্পিকার ও হেডফোন জ্যাক এড়িয়ে যান।

কোনোভাবেই যেন সেখানে সামান্য পানিও না ঢোকে সেদিকে খেয়াল রাখুন। এভাবে মোছার পর শুকনো টিস্যু নিয়ে পুরো স্মার্টফোনটি মুছে ফেলুন। স্মার্টফোনের কাভারও প্রতিদিন মুছে রাখা দরকার।

সবচেয়ে সহজ, ফার্মেসি থেকে অ্যালকোহল প্যাড কিনে সেগুলো ব্যবহার করে পুরো ফোন মুছে ফেলা। এরপর একটি শুকনো কাপড় দিয়ে বাড়তি অ্যালকোহল ফোন থেকে মুছে শুকিয়ে নেওয়া। উপায়টি সহজ হলেও অ্যালকোহল প্যাড কেনা বাড়তি ঝক্কি।

এ ছাড়া হাত ধোয়ার লিকুইড সোপ, পানি এবং দুটি কাপড় ও কটন বাড ব্যবহার করেও ফোন পরিষ্কার করা যাবে। শুরুতে একটি ছোট পাত্রে অল্প পরিমাণ পরিষ্কার বিশুদ্ধ পানি নিতে হবে। তার সঙ্গে মেলাতে হবে পানির তিন ভাগের এক ভাগ হাত ধোয়ার লিকুইড সোপ। ভালোভাবে দুটি মিশিয়ে নিতে হবে। এরপর সেটি বন্ধ করে একটি শুকনা পরিষ্কার কাপড় সাবান-পানিতে হালকা ভিজিয়ে চিপে বাড়তি পানি ঝরিয়ে নিতে হবে। এরপর সেটা দিয়ে করতে হবে ফোন পরিষ্কার।

খেয়াল রাখা প্রয়োজন, যেন চার্জিং পোর্ট, হেডফোন জ্যাক, মাইক্রোফোন, স্পিকার বা অন্য কোনো ফাঁক বা ফুটা দিয়ে পানি ফোনে না ঢুকে যায়। এরপর শুকনো কটন বাড দিয়ে ফোনের পোর্ট, জ্যাক এবং অন্যান্য ফুটো বা ফাঁকগুলো পরিষ্কার করতে হবে। সব শেষে শুকনো কাপড় দিয়ে ফোনে লেগে থাকা সব পানি মুছে ফোন অন করলেই চলবে। এভাবে দিনে একবার অন্তত পরিষ্কার করা উচিত আপনার ফোনটি।

শুরুতে অ্যাপল এবং অন্যান্য ফোন নির্মাতারা এভাবে ফোন পরিষ্কার করতে মানা করেছিলেন, পরে পরীক্ষা করে দেখা গেছে, এভাবে পরিষ্কার করলে ফোনে ক্ষতি হওয়ার তেমন আশঙ্কা নেই। শুধু যেন ফোনে পানি প্রবেশ না করে। ফোন যতই পানিনিরোধী হোক না কেন, বিনা কারণে সেটি পানির সংস্পর্শে না আনাই ভালো।

বিভিন্ন কারণে স্মার্টফোনগুলোই ভাইরাস এবং ব্যাকটেরিয়ার সংস্পর্শে এসে আপনাকে অসুস্থ করে তুলতে পারে। অ্যালকোহলভিত্তিক ওয়াইপ বা প্যাডগুলো ব্যবহার করুন যা ইলেক্ট্রনিক্সে ব্যবহারের জন্য নিরাপদ এবং ময়লা, ধূলিকণা এবং জীবাণু অপসারণের জন্য প্রতিদিন অন্তত একবার আপনার স্মার্টফোনটি মুছুন। তাহলেই আপনি ও আপনার স্মার্টফোন জীবাণুমুক্ত থাকবে। শুধু ফোন নয়, ট্যাবলেট, ল্যাপটপ, ডেস্কটপের কি-বোর্ড, মাউস এবং কনসোলের কন্ট্রোলারও জীবাণুমুক্ত রাখা জরুরি।

(ঢাকাটাইমস/৯সেপ্টেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :