নাগরিকদের দাবির বিরুদ্ধে সাতক্ষীরার মেয়রের অবস্থান

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০২০, ১৮:০৯

জলাবদ্ধতা নিসরনে কার্যকর পদক্ষেপ না নিয়ে উল্টো জলাবদ্ধতা সমস্যার সমাধানের দাবিতে আন্দোলনরত সাতক্ষীরার নাগরিক নেতাদের চরিত্র হনন করে মানববন্ধন করেছেন সাতক্ষীরা পৌর মেয়র।

বুধবার সাতক্ষীরা মিনি মার্কেট সংলগ্ন রাস্তায় মানববন্ধনে সভাপতিত্ব করেন সাতক্ষীরা পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি। বক্তব্য দেন পৌর ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ মাহমুদ পাপা, ৩ নম্বর ওয়ার্ডের শেখ আব্দুস সেলিম, ৪ নম্বর ওয়ার্ডের কাজী ফিরোজ হাসান, ৭ নম্বর ওয়ার্ডের শেখ জাহাঙ্গীর হোসেন কালু, ৯ নম্বর ওয়ার্ডের শেখ শফিক উদ দৌলা সাগর প্রমুখ।

অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শফিকুল আলম বাবু।

মানববন্ধনে বক্তারা সাতক্ষীরা পৌরসভার নয়টি ওয়ার্ডের জলাবদ্ধতা নিরসনের জন্য কার্যকর কোনো ব্যবস্থা নেয়ার কথা জানাননি। বরং তারা উল্টো সাতক্ষীরার নাগরিক নেতাদের চরিত্র হনন করে মানহানিকর বক্তব্য দেন। এ সময় তারা দাবি করেন, যারা জলবাদ্ধতা নিরসনের দাবিতে মিছিল মিটিং করছেন তারা আসলে নাশকতা করার উদ্দেশ্যে এ ধরনের কাজ পরিচালনা করছেন।

উল্লেখ্য, সম্প্রতি ভারী বর্ষণের সাতক্ষীরা পৌরসভার নয়টি ওয়ার্ডের অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে যায়। এসব এলাকার প্রতিটি মানুষের বাড়িতে পানি, ঘরের মধ্যে পানি। অবর্ণনীয় দুঃখ-কষ্টে বসবাস করছেন পৌর এলাকার মানুষ।

নাগরিকদের এ দুর্ভোগের কবল থেকে রক্ষা করতে সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চসহ বিভিন্ন নাগরিক সংগঠন পথসভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। এ ঘটনায় সাতক্ষীরা পৌরসভাকে জলাবদ্ধতার অভিশাপ থেকে রক্ষা করতে কার্যকর পদক্ষেপ না নিয়ে উল্টো নাগরিক নেতাদের বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন পৌর মেয়র।

নাগরিকদের জলাবদ্ধতার হাত থেকে উদ্ধারে ব্যর্থ হয়ে উল্টো এ ধরনের কর্মসূচি পালন করায় ক্ষুব্ধ সাতক্ষীরার সুশীল সমাজ। সাতক্ষীরা পৌরবাসী মনে করেন, মেয়র নিজের ব্যর্থতা ঢাকতে জনগণের বিপক্ষে অবস্থান নিয়েছেন। পৌরসভার মতো একটি প্রতিষ্ঠানের ব্যনারে নজিরবিহীন কর্মসূচি পালন করে আসন্ন নির্বাচনের বৈতরণী পার হওয়ায় চেষ্টা করছেন তারা। এ যেন চোরের মায়ের বড় গলা!

বছরের বছর ধরে পৌরসভার বিভন্ন ওয়ারডের মানুষকে স্থায়ী জলাবদ্ধতার মধ্যে অবর্ণনীয় পরিস্থিতিতে বসবাস করতে হচ্ছে। সাতক্ষীরা দেশের প্রথম শ্রেণির পৌরসভা হলেও এখানে নাগরিক সেবার মান অত্যন্ত নিম্নমানের। দেড়শ বছরেরও বেশি পুরনো এই পৌরসভায় কোনো পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা নেই, পর্যাপ্ত ডাস্টবিন নেই, সুপরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনা নেই। যত্রতত্র ময়লা-আবর্জনায় পরিপূর্ণ অস্বাস্থ্যকর পরিবেশে এখানে নাগরিকদের বসবাস করতে হচ্ছে। নাগরিকদের সমস্যা সমাধানে উদাসীন মেয়র তার ব্যর্থতা ঢাকতে নাগরিক নেতাদের বিরুদ্ধে মানববন্ধন করেছেন।

সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আসিফ শাহবাজ খান ফেসবুকে মন্তব্য করেন, “নাগরিক আন্দোলন মঞ্চের যৌক্তিক আন্দোলনকে ভিন্নখাতে প্রভাবিত করবার ঘৃণ্য চক্রান্ত চলছে। এসব না করে পৌর কর্তৃপক্ষের উচিত জলাবদ্ধতা নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা এবং নাগরিক সুবিধা বৃদ্ধি করতে তৎপর হওয়া।”

সাতক্ষীরা পৌর এলাকার বাসিন্দা ইব্রাহিম খলিল, গাজী ফরহাদ হোসেন, গোলাম হোসেন, রিপন হোসেনসহ অনেকেই পৌর মেয়রের এ ধরনের কর্মসূচির তীব্র নিন্দা জানিয়েছেন।

(ঢাকাটাইমস/৯সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :