কোয়ালকমের জন্য ৫জি প্রসেসর বানাচ্ছে স্যামসাং

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৯

স্মার্টফোনের জন্য অন্যতম চিপ প্রস্তুতকারক সংস্থা স্যামসাং। প্রতিষ্ঠানটির এবার ৫জি বাজেট ফোনের জন্য প্রসেসর তৈরি করছে। আর এই প্রসেসর কোয়ালকম কিনে নেবে।

ইয়োনহাপ নামের একটি নিউজ এজেন্সি জানিয়েছে, স্যামসাং কোয়ালকমের জন্য ৪ সিরিজের ৫জি প্রসেসর তৈরি করবে। এই প্রসেসর আগামী বছরেই বাজারে আসবে। এটি বাজেট রেঞ্জের প্রসেসর হবে।

রিপোর্টে আরও জানানো হয়েছে, কোয়ালকম ৪ সিরিজের এই ৫জি প্রসেসরসহ শাওমি, অপো এবং মটোরোলার আগামী বছরে একাধিক স্মার্টফোন লঞ্চ করবে। এই ফোনগুলোর রেঞ্জ ১২,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকার মধ্যে হবে। আর এই প্রসেসর যোগান দেবে স্যামসাং ইলেকট্রনিক্স। যদিও স্যামসাং নিজে এই প্রসেসরের সাথে কোনো ফোন আনবে কিনা তা জানা যায়নি।

আসলে দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি ধীরে ধীরে চিপ মেকিং কোম্পানি হিসাবেও উঠে আসছে। গতমাসেই কোম্পানিটি জানিয়েছিল যে তারা আইবিএম এর পাওয়ার টেন চিপ তৈরি করবে। এছাড়াও স্যামসাং এনভিডিয়া করপোরেশনের নতুন আরটিএক্স ৩০০০ সিরিজ গ্রাফিক্স প্রসেসিংয়ের অংশ হবে।

মেমোরি চিপ নির্মাতা হিসাবে এই মুহূর্তে স্যামসাং বিশ্বে দ্বিতীয়স্থানে আছে। তাদের আগে আছে টিএসএমসি।

কিছুদিন আগে ট্রেন্ড ফোর্স’র রিপোর্টে জানানো হয়েছিল, বছরের তৃতীয় কোয়ার্টারে চিপ নির্মাতা হিসাবে সারা বিশ্বে স্যামসাংয়ের মার্কেট শেয়ার আছে ১৭.৪ শতাংশ। ৫৩.৯ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে তাদের উপরে আছে টিএসএমসি। তবে সম্প্রতি স্যামসাং ১১২ বিলিয়ন অর্থ তাদের চিপ ব্যবসায় বিনিয়োগ করেছে এবং লক্ষ্য রেখেছে ২০৩০ সালের মধ্যে নম্বর ওয়ান চিপ প্রস্তুতকারক হওয়ার।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :