তিন মেছো শাবককে মুক্ত করলেন ইউএনও

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০২০, ১৭:৩৬

নাটোরের সিংড়ায় বিপন্ন প্রজাতির তিনটি মেছো বাঘের শাবক উদ্ধার করা হয়েছে। বুধবার উপজেলার শেরকোল এলাকার একটি খড়ির আড়ত থেকে উদ্ধার কারা হয় এ শাবকগুলো।

পরে শাবকগুলোকে পুনরায় ওই খড়ির আড়তের ভেতর তৈরি বাসাতে অবমুক্ত করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু ও স্থানীয় পরিবেশবাদী সংগঠন ‘চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি’র সদস্যরা শাবকগুলোকে অবমুক্ত করেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, শেরকোল বাজার এলাকার একটি খড়ির আড়তে মেছো বাঘ প্রজাতির বন্যপ্রাণী বাসা তৈরি করে চারটি শাবকের জন্ম দেয়। বন্যায় দীর্ঘদিন বন্ধের পর বুধবার আড়ত খুলে ট্রাকে খড়ি উঠানোর সময় শাবকগুলোকে দেখতে পেয়ে তিনটি শাবককে আটক করে স্থানীয় এলাকাবাসী। খবর পেয়ে শাবকগুলো উদ্ধার করে সিংড়ার ইউএনও এবং রাজশাহী বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে জানান পরিবেশকর্মীরা। পরে তারা এসে পুনরায় খড়ির আড়তে এগুলোকে অবমুক্ত করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন- চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন সরকার, সাংবাদিক ও পরিবেশকর্মী তাইফুর রহমান, প্রভাষক আব্দুস সবুর প্রমুখ।

রাজশাহী বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, উদ্ধার করা শাবকগুলো বাঘ প্রজাতির মেছো বিড়াল। এরা ইঁদুর ও ক্ষতিকারক পোকা-মাকড় খেয়ে বেঁচে থাকে। এই প্রাণী মানুষের কোন ক্ষতি করে না বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :