শান্তিরক্ষা মিশনে কঙ্গো গেলেন ১৮০ নারী পুলিশ সদস্য

প্রকাশ | ১১ সেপ্টেম্বর ২০২০, ১৫:০২ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২০, ১৫:২১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

শান্তিরক্ষা মিশনে যোগ দিতে কঙ্গোর উদ্দেশে ঢাকা ছেড়েছেন বাংলাদেশ পুলিশের ১৮০ সদস্যের নারী কন্টিনজেন্ট। বাংলাদেশ পুলিশের একমাত্র ফিমেল ফরমড পুলিশ ইউনিটের (এফপিইউ) ১৮০ সদস্য শুক্রবার ভোর পাঁচটায় বাংলাদেশ বিমানের একটি চার্টার্ড ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

বিমানবন্দরে ডিআইজি (লজিস্টিকস) মো. তওফিক মাহবুব চৌধুরী কঙ্গোগামী শান্তিরক্ষীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন এবং তাদের বিদায় জানান।

কমান্ডার মেরিনা আক্তারের নেতৃত্বে BANFPU-1 (Rotation-14), MONUSCO, DRC এর সদস্যগণ BANFPU-1 (Rotation-13), MONUSCO, DRC এর স্থলাভিষিক্ত হবেন।

এ ফরমড পুলিশ ইউনিটে ডেপুটি কমান্ডার রওনক আলম, মোহাম্মদ হারুন অর রশিদ, লজিস্টিক অফিসার, অপারেশনস অফিসার সম্রাট মোহাম্মদ আবু সুফিয়ানসহ ১৫ জন কমান্ডিং স্টাফ রয়েছেন। বিদায়ী BANFPU-1 (Rotation-13), MONUSCO, DRC এর কমান্ডার হিসেবে রয়েছেন সালমা সৈয়দ পলি।

বিরাজমান কোভিড-১৯ মহামারির মধ্যে এই এফপিইউ ইউনিট দীর্ঘ ১৬ মাস অত্যন্ত দক্ষতার ও সুনামের সঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করছে।

২০০৫ সালে MONUSCO শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের Formed Police Unit (FPU) পাঠানো হয়। ২০১৯ সাল থেকে বাংলাদেশ পুলিশের কর্মকর্তাগণ Individual Police Officer হিসেবে মিশনটিতে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন। ২০১১ সাল থেকে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে Female Formed Police Unit (FPU) প্রেরণ করছে।

মানবতার কল্যাণ ও বিশ্বশান্তি প্রতিষ্ঠার অঙ্গীকারে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের পদযাত্রা সূচিত হয় ১৯৮৯ সালে। সেই থেকে বাংলাদেশ পুলিশ জাতিসংঘের নীল পতাকার পাশে বাংলাদেশের লাল সবুজের পতাকা উড্ডীন করেছে এশিয়া, ইউরোপ, আমেরিকা আর আফ্রিকা মহাদেশের দুর্গম বিভিন্ন প্রান্তরে। বিগত তিন দশকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ম্যান্ডেট বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের নিষ্ঠাবান সদস্যদের পেশাদারিত্ব এবং কর্মদক্ষতা আন্তর্জাতিক পরিমন্ডলে বিশ্ববাসীর অকুণ্ঠ প্রশংসা অর্জন করেছে। এর ফলে বিশ্ব সমাজে বাংলাদেশের সম্মান ও মর্যাদা বৃদ্ধি পেয়েছে।

বিশ্বব্যাপী নভেল করোনা ভাইরাসের সংক্রমণ কোভিড-১৯ মহামারির দুর্যোগপূর্ণ পরিস্থিতিতেও নিশঙ্কচিত্তে দৃঢ় মনোবল নিয়ে বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীগণ ডেমোক্রেটি রিপাবলিক অব কঙ্গো, মালি, দারফুর, সুদান, সাউথ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অত্যন্ত সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন। বিশ্ব শান্তিরক্ষার মহান দায়িত্ব পালনকালে এ পর্যন্ত বাংলাদেশ পুলিশের ২১ জন সদস্য আত্মোৎসর্গ করেছেন।

ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/এমআর