যমুনার ভাঙন থেকে মসজিদ রক্ষায় যুবকদের উদ্যোগ

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৪ | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০২০, ১৬:১৮

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর পানি কমলেও ভাঙন অব্যাহত রয়েছে। এতে নদী ভাঙনের মুখে পড়েছে ভালকুটিয়ার নদী তীরবর্তী একটি মসজিদসহ আরও বেশ কয়েকটি ঘরবাড়ি। শুক্রবার সকালে 'ভালকুটিয়া যুব সমাজ' নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন মসজিদ ও এসব ঘরবাড়ি রক্ষায় মাটিভর্তি প্লাস্টিকের বস্তা ফেলেছে।

স্থানীয় যুব সমাজের আমিনুল ইসলাম, রাফিকুল ভূইয়া, সায়েম প্রামাণিক ও শরিফ প্রামাণিক জানান, প্রতিবছর বন্যায় নদী তীরবর্তী ভালকুটিয়া এলাকাসহ আশপাশের বিভিন্ন এলাকা ভেঙে নদীগর্ভে চলে যাচ্ছে। শুধু বন্যাতেই নয়, ভাঙন সারা বছর অব্যাহত থাকে। বর্তমানে ঘরবাড়ি, মসজিদ-মন্দিরসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নদীগর্ভে বিলীনের আশঙ্কা রয়েছে।

তারা আরও জানান, এ বছর বন্যায় ব্যাপক ভাঙন হয়েছে। ভাঙনের মুখে পড়েছে ভালকুটিয়া মসজিদ। জনপ্রতিনিধিদের ভাঙনরোধে কার্যকর পদক্ষেপ না দেখে তারা এলাকার তরুণ, যুবক ও বয়োজ্যেষ্ঠরা মিলে মসজিদ রক্ষায় মাটির বস্তা ফেলেছেন।

প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড ও জনপ্রতিনিধিদের কাছে দ্রুত ভাঙনরোধে কার্যকর পদক্ষেপ নেওয়াসহ স্থায়ী বেড়িবাঁধ করার অনুরোধ জানান তারা।

জানা গেছে, বন্যায় গত বছরের তুলনায় এ বছর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের কষ্টাপাড়া, খানুরবাড়ী, গোবিন্দাসী ও ভালকুটিয়া এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যে ভাঙনের কবলে পড়ে নদীগর্ভে চলে গেছে শত শত ঘরবাড়ি ও বসতভিটা।

এলাকাবাসী জানায়, পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় জনপ্রতিনিধিরা নদী ভাঙন পরিদর্শনের পর ভাঙনরোধের আশ্বাস দিলেও তেমন কার্যকর প্রদক্ষেপ নেয়নি। ফলে প্রতিদিনই নদীতে বসতভিটা ও ঘরবাড়ি চলে যাচ্ছে।

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :