২৪ ঘণ্টায় কম পরীক্ষায় শনাক্ত ১২৮২, মৃত্যু ৩৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২০, ২১:১৮ | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৩
করোনায় স্বাস্থ্যবিধি মেনে চলছেন বাংলাদেশিরা। ফাইল ছবি।

প্রাণঘাতী ভাইরাস করোনায় আক্রান্ত হয়ে সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জন মারা গেছেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল চার হাজার ৭০২ জনে। একই সময়ে নতুন করে এক হাজার ২৮২ জনের করোনা শনাক্ত হয়েছে।

শনিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ৭২৩টি নমুনা পরীক্ষা হয়।এসব পরীক্ষায় এক হাজার ২৮২ জনের দেহে করোনা শনাক্ত হয়।গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা তার আগের দিনের সংখ্যার চেয়ে চার হাজার ২৪টি কম হয়েছে। গত বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৭৪৭টি। এতে শনাক্ত হয়েছিলেন এক ৭৯২ জন।তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় কম পরীক্ষার ফলে রোগী শনাক্ত তার আগের কয়েক দিনের চেয়ে কমেছে।

জানা গেছে, দেশে বর্তমানে করোনা পরীক্ষার জন্য ৯৪টি ল্যাব (পরীক্ষাগার) আছে। তবে, নানা জটিলতায় প্রতিদিনই বেশ কিছু কেন্দ্রে করোনা শনাক্তকরণ পরীক্ষা বন্ধ থাকছে। কেন্দ্র বন্ধ থাকলে নমুনা সংগ্রহও কম হয়। এতে একেক দিন নমুনা পরীক্ষার সংখ্যা কম-বেশি হচ্ছে। আর প্রতি শুক্রবারই সরকারি ও বেসরকারি অনেক কেন্দ্রে পরীক্ষা বন্ধ থাকে। গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা) ৩১টি কেন্দ্রে কোনো পরীক্ষাই হয়নি। ফলে শনাক্তের সংখ্যাও কমেছে।

এদিকে, নতুন শনাক্তের সংখ্যা নিয়ে এ পর্যন্ত মোট রোগী হলেন তিন লাখ ৩৬ হাজার ৪৪ জন। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ১৫ হাজার ৪৮১টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১১ দশমিক ৯৬ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৫৯ শতাংশ। আর রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭০ দশমিক ৯০ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৪০ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, একই সময়ে মারা গেছেন ৩৪ জন। তাদের মধ্যে ২৩ জন পরুষ ও ১১ জন নারী। এ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে পুরুষ তিন হাজার ৬৬১ (৭৭.৮৬ শতাংশ) এবং নারী এক হাজার ৪১ জন (২২.০১৪ শতাংশ)।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৩৪ জনের মধ্যে শূন্য থে‌কে ১০ বছ‌রের একজন, ১১ থে‌কে ২০ বছ‌রের একজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব পাঁচজন, পঞ্চাশোর্ধ্ব সাতজন এবং ষাটোর্ধ্ব ১৯ জন রয়েছেন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ২৪৭ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন দুই লাখ ৩৮ হাজার ২৭১ জন।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সামরিক মহড়ায় বাংলাদেশে আসছে চীন আর্মি, নজর রাখছে ভারত

বাংলাদেশে বৃষ্টির নামাজের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোকে সহায়তার আহ্বান

রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস

উপজেলা নির্বাচনে মাঠ প্রশাসনকে নিরপেক্ষ দায়িত্ব পালনের নির্দেশ ইসির

‘পৃথিবীর কোনো দেশে মানবাধিকার পরিস্থিতি পারফেক্ট নয়’  

ফুডগ্রেডবিহীন ড্রামে ভোজ্যতেল ব্যবহার বন্ধ না হওয়ায় উদ্বেগ

কৃষির সব স্তরে উন্নত প্রযুক্তি আবশ্যক: স্থানীয় সরকারমন্ত্রী

ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা কঠিন হলেও অসম্ভব নয়: রাষ্ট্রদূত

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :