তথ্যমন্ত্রীর উপহার পেলেন পঞ্চগড়ের শিশু আকলিমা

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৬

‘অসুস্থ বাবার জন্য ওষুধ ও পরিবারের খাবারের সংস্থানের জন্য ভিক্ষা করছে শিশু আকলিমা’-এমন একটি খবর গণমাধ্যমে প্রকাশের পর তাদের সহায়তায় এগিয়ে এলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তার উদ্যোগে শনিবার দুপুরে শিশু আকলিমা ও তার অসুস্থ বাবা মো. হেলালের হাতে দুইটি রিকশা-ভ্যান ও নগদ অর্থ সহায়তা তুলে দেন পঞ্চগড় জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট।

এ সময় জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্বাস আলী, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম হুমায়ুন কবীর উজ্জ্বল, মুক্তিযোদ্ধা জাকির হোসেন মাস্টার, দলীয় নেতাকর্মীসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

অসুস্থ বাবা মো. হেলালকে নিয়ে পঞ্চগড়ে মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলস্টেশন এলাকায় ভাড়া বাসায় থাকে শিশু আকলিমা আক্তার (১২)। হেলালের পৈতৃকবাড়ি ছিল মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলায়। ঢাকার সাভারের হেমায়েতপুর এলাকায় নির্মাণ শ্রমিকের কাজ করতেন তিনি। তার প্রথম স্ত্রীর পাঁচ ছেলে ও এক মেয়ে। দ্বিতীয় বিয়ের পর স্ত্রীকে নিয়ে সাভার এলাকায় আলাদা থাকতেন হেলাল। সেখানেই জন্ম হয় আকলিমার। শিশু আকলিমার বয়স যখন দুই বছর, তখন ডায়াবেটিসসহ নানা রোগে আক্রান্ত হয়ে মারা যান আকলিমার মা নাসিমা আক্তার। এরপরই ছোট মেয়েকে নিয়ে দিশেহারা হয়ে পড়েন হেলাল। দীর্ঘদিন আশপাশের লোকজনের কাছে মেয়েকে রেখে কাজে যেতেন তিনি। অনেক কষ্টে মেয়েকে বড় করে স্থানীয় একটি স্কুলে তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়িয়েছেন। তিন বছর আগে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হন তিনি। ফলে এখন আর কাজ করতে পারেন না।

সেখান থেকে শিশু আকলিমাকে নিয়ে ট্রেনে চেপে তিনি চলে আসেন পঞ্চগড়ে। আকলিমা প্রতিদিন সকালে রেলস্টেশন এলাকায় হোটেল থেকে পরোটা কিনে বাবাকে খাইয়ে এবং নিজে খাওয়ার পর বাবাকে ওষুধ খাইয়ে ভিক্ষার জন্য বাড়ি থেকে বের হয় জেলা শহর ছাড়াও আশপাশের বাজারে ভিক্ষা করে দিনে প্রায় দুই থেকে আড়াইশ টাকা পায়। এই টাকা দিয়েই বাবার জন্য ওষুধ ও খাবার কিনে আকলিমা। এই খবর গণমাধ্যমে প্রকাশ হলে চোখে পরে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের।

আকলিমার বাবা মো. হেলাল তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের মত নগন্য মানুষদের খবর তিনি রাখেন। এখন আর আমার শিশু মেয়েটিকে দিয়ে ভিক্ষা করতে হবে না। দুইটি রিকশা-ভ্যান কাউকে ভাড়া দিয়ে সেখান থেকে যে আয় আসবে তা দিয়েই দুজনের সংসার ও ওষুধপত্র কেনা যাবে। এখন মেয়েকে স্কুলে ভর্তি করাব। পাশাপাশি তাকে সেলাইয়ের কাজ শেখাব।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট বলেন, শিশু আকলিমা তার বাবার ওষুধ ও খাবারের জন্য ভিক্ষা করছে এমন খবর প্রকাশ হওয়ার পর তথ্যমন্ত্রী মহোদয়ের খবরটি চোখে পরে। তিনি তাৎক্ষণিক ওই শিশুটিকে সহায়তার জন্য আমাকে কিছু টাকা পাঠান। সেই টাকা থেকে তাকে দুইটি রিকশা-ভ্যান ও নগদ অর্থ সহায়তা তুলে দেওয়া হল। ভ্যান দুইটি ভাড়া দিয়ে তারা নিজেদের খরচ যোগাতে পারবেন। এ ছাড়া তথ্যমন্ত্রী তাদের মাথা গোজার ঠাঁই হিসেবে একটি বাড়ি করে দেওয়ারও পরামর্শ দিয়েছেন।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :