‘নৌ পথের মানুষের যাতায়াত নিরাপদ রাখতে চেষ্টা করছি’

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২০, ২২:১২ | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২০, ২২:০৫

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নদীর গতি প্রকৃতি বারবার পরিবর্তন হচ্ছে। একদিন আগে যা দেখে যাচ্ছি, তা একদিন পরেই পরিবর্তন হচ্ছে। এটা শুধু আমিই দেখছি না, আমাদের মন্ত্রণালয় ও বিআইডব্লিউটিএর কর্মকর্তারা, স্থানীয় প্রশাসন প্রতিনিয়ত এসব পর্যবেক্ষণ করছেন। আর প্রধানমন্ত্রীর নেতৃত্বে কোনো কিছুই নজরদারির বাইরে নয়।

শনিবার দুপুরে নারায়নগঞ্জ-চাঁদপুর-হিজলা-উলানিয়া নৌপথ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

এসময় তিনি আরো বলেন, আমরা চেষ্টা করছি- নৌ পথের মানুষগুলোর যাতায়াত সাশ্রয় ও নিরাপদ রাখতে। এজন্যই আমরা বারবার নদী পর্যবেক্ষণ ও পরিদর্শন করছি।

তিনি আরো বলেন, আজকে আমরা ড্রেজিং করছি, কালকে আবার ভরাট হয়ে যাচ্ছে। এটা আমাদের উপর নির্ভর করে না- এটা নদীর গতি প্রকৃতির ওপর নির্ভর করে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বর্ধিত ১০ হাজার কিলোমিটার নৌ-পথ আমরা বাংলাদেশে বাস্তবায়ন করব। এর লক্ষ্যে দেশের ৫৩টি নদী নতুনভাবে খনন করা হচ্ছে। আর যে নৌ পথগুলো আছে, সেগুলো নদী মেইনটেইন্সেন ড্রেজিং করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, এখন বৈশ্বিক উষ্ণতার কারণে পানির উচ্চতা বেড়ে গেছে, আবার বড় বড় নদীর ওপরে সেতু নির্মাণসহ বিভিন্ন কারণে বিভিন্ন জায়গায় পলি পড়ার পরিমাণ বেড়ে গেছে। এতে নদী পথ পরিবর্তন হচ্ছে। পরিবর্তন হচ্ছে মানে এই নয় যে নৌপথ বন্ধ হয়ে যাচ্ছে।

এসময় বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক রফিকুল ইসলাম, নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের অতিরিক্ত পরিচালক আব্দুর রহিম, বিআইডব্লিউটিএর বরিশাল বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ম পরিচালক আজমল হুদা মিঠু সরকার, বরিশাল নৌ সংরক্ষণ ও পরিচালনা বিভাগের যুগ্ম পরিচালক এসএম আজগর আলীসহ বিআইডব্লিউটিএর ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী ও রাজনৈতিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :